শিরোনাম
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০২০ ১৩:২৫

ভারতের ক্ষমতাসীন এনডিএ জোট ছাড়ল শিরোমণি আকালি দল

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের ক্ষমতাসীন এনডিএ জোট ছাড়ল শিরোমণি আকালি দল
ফাইল ছবি

কৃষি বিলের প্রতিবাদে ভারতের কেন্দ্রে নরেন্দ্র মোদির মন্ত্রিসভা থেকে আগেই ইস্তফা দিয়েছিলেন ‘শিরোমণি আকালি দল’র (এসএডি) নারী সাংসদ ও খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রী হরসিমরত কৌর বাদল। এবার সেই একই ইস্যুতে বিজেপি শাসিত কেন্দ্রের ক্ষমতাসীন জোট ভারতের ‘ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স’ (এনডিএ) থেকে বেরিয়ে এলা জোটের সবচেয়ে পুরনো এই শরিক দল। কেন্দ্রের পাশাপাশি পাঞ্জাবেও বিজেপির সঙ্গে হাত মিলিয়ে সরকার চালিয়েছে আকালি দল।

 শনিবার রাতে এনডিএ জোট ছেড়ে বেরিয়ে আসার কথা ঘোষণা করে শিরোমণি আকালি দলের প্রধান সুখবীর সিং বাদল। এর আগে জোট ছাড়ার ব্যাপারে আকালি দলের কোর কমিটির বৈঠক হয় এবং সেখানেই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

পরে কৃষি বিল নিয়ে মোদি সরকারের সিদ্ধান্তকে ‘দরিদ্র কৃষকদের ওপর খুনে হামলা’ বলে আখ্যায়িত করেন সুখবীর সিং বাদল। জোট ছাড়ার কারণ হিসেবে কেন্দ্রের একগুয়েমি মনোভাবকেই দায়ী করেছেন তিনি। 

দলের তরফে এক বিবৃতি জারি করে বলা হয়েছে ‘কৃষি বিল নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত কৃষকদের স্বার্থই ক্ষুণ্ন হবে না খেতমজদুর, ব্যবসায়ী, দলিত-যারা কৃষিকাজের ওপর নির্ভরশীল তারা প্রত্যেকেই ক্ষতিগ্রস্ত হবে।’ 

মোদি সরকারকে তোপ দেগেছেন পদত্যাগী মন্ত্রী হরসিমরত। তার অভিমত অটল বিহারী বাজপেয়ীর কল্পনাপ্রসূত এনডিএ জোট এখন আর আগের মতো নেই।
 
উল্লেখ্য, কেন্দ্রের কৃষি বিলের প্রতিবাদে গত শুক্রবারই ভারতজুড়ে হরতালের ডাক দেয় ‘অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটি’ (এআইকেএসসিসি)। এই হরতালকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশসহ কয়েকটি রাজ্য।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর