১৮ অক্টোবর, ২০২০ ১৬:২৮

উইঘুর পন্ডিত তোহ্‌তির বন্ধ ওয়েবসাইটের বহু নিবন্ধ উদ্ধার

অনলাইন ডেস্ক

উইঘুর পন্ডিত তোহ্‌তির বন্ধ ওয়েবসাইটের বহু নিবন্ধ উদ্ধার

উইঘুর সম্প্রদায় (ফাইল ছবি)

‘বিচ্ছিন্নতাবাদী’ কার্যকলাপের অভিযোগে ২০১৪ সালে উইঘুর পন্ডিত ইলহাম তোহ্তিকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়। তাঁকে গ্রেফতারের আগে চীনা কর্তৃপক্ষ তাঁর ‘উইঘুর বিজ ডট নেট’ নামের ওয়েবসাইটটি বন্ধ করে দেয়। কিন্তু তাঁর ভক্তরা ৭ বছর ধরে অবিরাম চেষ্টা করে ওই ওয়েবসাইটে থাকা হাজার হাজার নিবন্ধ উদ্ধার করেছেন।

‘রেডিও ফ্রি এশিয়া’র খবরে বলা হয়, বেইজিংয়ের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ইলহাম তোহ্তি গ্রেফতার হন ২০১৪ সালের ১৫ জানুয়ারি। তার আগে ‘স্পর্শকাতর বিষয়ে রাজনৈতিক নিবন্ধ’ প্রচারের অভিযোগে ওয়েবসাইটটি বেশ কয়েকবার বন্ধ করা হয়েছিল। উত্তর-পশ্চিম চীনের জিনজিয়াং অঞ্চলের অধিবাসী উইঘুর মুসলমানদের সঙ্গে বেইজিং কর্তৃপক্ষ কী ধরনের বৈষম্যমূলক আচরণ করে, কীভাবে ধর্মচর্চা করা ও আঞ্চলিক ভাষা ব্যবহারের ওপর বিধিনিষেধ আরোপ করে এবং নিজস্ব সংস্কৃতি পরিহার করে হান চীনাদের সঙ্গে একাকার হওয়ার জন্য চাপ দেয়, তা বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্যই সেই ওয়েবসাইট চালু হয়েছিল ২০০৬ সালে। তোহ্তির ভক্তরা জার্মানিতে গড়ে তোলেন ইলহাম তোহ্তি ইনস্টিটিউট (আইটিআই)। এরই সদস্য বিলুপ্ত ওয়েবসাইটের ২৫৫৩টি নিবন্ধ উদ্ধার করেছে।

আইটিআই বলেছে, ‘তোহ্তির ওয়েবসাইট ছিল চীনের ইন্টারনেট সেন্সরশিপের মধ্যে উইঘুর জনগোষ্ঠীর জন্য সত্যের আলোকবর্তিকা।’ তোহ্তি কারাভোগ করে চলেছেন। পরিবারের লোকেরা জানান, সেখানে তাঁর সঙ্গে দুর্ব্যবহার করা হচ্ছে। মানবাধিকার সংগ্রামে অবদানের জন্য তোহ্তি বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। ২০১৯ ও ২০২০ সালে তাকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর