১৯ অক্টোবর, ২০২০ ১৬:৪৯

লাদাখে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়া চীনা সদস্য আটক

অনলাইন ডেস্ক

লাদাখে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়া চীনা সদস্য আটক

ফাইল ছবি

ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়া একা চীনা সদস্য আটককে আটক হয়েছে। সোমবার লাদাখের ডেমচক এলাকা থেকে ওই চীনা সদস্যকে আটক করে ভারতীয় সেনাবাহিনী।

আটক ওই চীনা নাগরিক গোপনে ভারতীয় ভূখণ্ডে ঢুকে সেনা সদস্যদের গতিবিধির উপর নজর রাখার চেষ্টা করছিল কিনা তা জানার চেষ্টা চলছে। আটক ব্যক্তির কাছ থেকে চীনের সেনাবাহিনীর পরিচয়পত্র মিলেছে।

লাদাখে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়া এক চীনা সদস্যকে আটক করেছে ভারতীয় সেনাবাহিনী।

জানা গেছে, ডেমচকে ওই সদস্যকে দেখে জিজ্ঞাসাবাদ শুরু করেন ভারতীয় সেনাবাহিনী।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গেছে, ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছেন বলে এদিন ধরা পড়ার পর দাবি করেছেন ওই সদস্য। যদিও চীনা সেনার কর্পোরাল পদমর্যাদার এই বয়ানে এখনই কোনও স্পষ্ট সিদ্ধান্তে আসতে চাইছে না ভারতীয় সেনাবাহিনী। ওই সদস্যকে দফায়-দফায় জিজ্ঞাসাবাদ করছেন সেনাকর্তারা।

ভারতীয় ভূখণ্ডে ঢুকে ওই চীনা সেনার অন্য কোনও উদ্দেশ্য ছিল কিনা তা জানার চেষ্টা চলছে। একইসঙ্গে এদেশে ঢুকে ওই ব্যক্তি কার কার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিলেন তাও জানার চেষ্টা চালাচ্ছে সেনাবাহিনী।

যদিও জানা গিয়েছে, জিজ্ঞাসাবাদের পর যদি সত্যিই দেখা যায় ওই সেনা ভুলবশত ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন তবে তাকে নির্দিষ্ট পদ্ধতি মেনে চিনা সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে বলে জানা গেছে।

লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনার আগ্রাসনের পর থেকে উত্তপ্ত পরিস্থিতি রয়েছে ভারত-চীন সীমান্তে। গত কয়েক মাসে সীমান্ত উত্তেজনা কমাতে একের পর এক বৈঠক করেছে দুই দেশ।

কিন্তু এখনও পর্যন্ত সীমান্ত সমস্যা পুরোপুরি মেটানো সম্ভবপর হয়নি। একদিকে আলোচনা চলছে অন্যদিকে দুই দেশই যুদ্ধের জন্য তৈরি। দিন যত এগোচ্ছে সীমান্তের দুদিকেই সেনা সমারোহ ও আগ্নেয়াস্ত্র মজুতের বহর আরও বাড়ছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর