শিরোনাম
প্রকাশ : ২৩ অক্টোবর, ২০২০ ২০:২৫

সতর্ক করলেন বিজ্ঞানীরা

হিমালয়ের আশেপাশের এলাকায় ভয়ঙ্কর ভূমিকম্পের আশঙ্কা

অনলাইন ডেস্ক

হিমালয়ের আশেপাশের এলাকায় ভয়ঙ্কর ভূমিকম্পের আশঙ্কা

পুরো হিমালয়ান এলাকাজুড়ে বড় মাপের ভূমিকম্পের আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যেই এ ব্যাপারে সতর্ক করেছেন তারা। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা হতে পারে ৮।

বিজ্ঞানীরা জানিয়েছেন, যদি সত্যিই এই ভূমিকম্প হয় তবে কেঁপে উঠবে ভারত ও পাকিস্তানের বেশ কিছু এলাকা। সাম্প্রতিক এক গবেষণা থেকে এই তথ্য পেয়েছেন গবেষকরা। ঠিক কবে এই ভূমিকম্প হবে, তা তারা না জানালেও তাদের দাবি, এই প্রজন্মের জীবদ্দশাতেই এই ভূমিকম্প হতে পারে।

জার্নাল অভ সিসমোলজিক্যাল রিসার্চ লেটারসে এই গবেষণা প্রকাশিত হয়েছে। সমীক্ষায় শিলাপৃষ্ঠ এবং মাটি পরীক্ষা করে ও রেডিও কার্বন বিশ্লেষণের পরে গবেষকরা জানিয়েছেন ভয়াবহ ভূমিকম্প হতে পারে।

গবেষক স্টিভেন জি ভোসনোস্কি এই গবেষণার ব্যাপারে বলতে গিয়ে জানিয়েছেন, হিমাচল অঞ্চলটি পূর্বে ভারতে এবং পশ্চিমে পাকিস্তানে ছড়িয়ে রয়েছে, সুতরাং তার প্রভাব এই এলাকাগুলোয় দেখা যাবে। এমনকি অতীতেও এই অঞ্চলটি অনেক বড় ভূমিকম্পের কেন্দ্রবিন্দু ছিল।

ভারতে কতটা প্রভাব পড়বে? এ প্রসঙ্গে গবেষকরা জানিয়েছেন, এই ধরনের ভয়াবহ ভূমিকম্প হলে ভারতের চণ্ডিগড়, দেরাদুন এবং নেপালের কাঠমান্ডুর মতো বড় শহরগুলোর দ্বারা সরাসরি প্রভাবিত হবে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর