শিরোনাম
প্রকাশ : ২৪ অক্টোবর, ২০২০ ১১:৪৬

আটক সেই চীনা সেনার কাছ থেকে যা জব্দ করেছে ভারতীয় সেনারা

অনলাইন ডেস্ক

আটক সেই চীনা সেনার কাছ থেকে যা জব্দ করেছে ভারতীয় সেনারা

ভারতের মাটিতে ঢুকে পড়ার অপরাধে আটক করা হয়েছিল এক চীনা সেনা সদস্যকে। তার কাছ থেকে গুরুত্বপূর্ণ নথি ছাড়াও উদ্ধার করা হয় স্লিপিং ব্যাগ ও স্টোরেজ ডিভাইস।

ওই ব্যক্তির কাছে একটি মোবাইল ফোনও পাওয়া যায়। কোনও তথ্য সংগ্রহ ও পাচারের উদ্দেশ্যেই ওই সেনা সদস্য ভারতে প্রবেশ করেছিল বলে মনে করা হচ্ছে। 

সংবাদসংস্থা এএনআই সূত্রে জানা যায়, ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছেন বলে দাবি করেন ওই চীনা সেনা।

প্রাথমিকভাবে ভারতীয় সেনা বাহিনী জানায়, ভারতীয় সীমানায় ঢুকে পড়া ওই চীনা সেনার নাম ওয়াং ইয়া লং। তার কাছে বেশকিছু সামরিক নথি পাওয়া গেছে। তবে বলা হয়, খুব সম্ভবত অনিচ্ছাকৃতভাবেই ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন তিনি।

তাকে আটক করার পর পিএলএ-র ওই সেনাকে অক্সিজেন, খাবার এবং গরম পোশাক দেওয়া হয়। এমনকি তার চিকিৎসার ব্যবস্থাও করা হয় বলে জানায় ভারতীয় সেনা বাহিনী।

এরপরই চীনা বাহিনীর পক্ষ থেকে খোঁজ খবর নেওয়া শুরু হয়। পিএলএ-র পক্ষ থেকে ওই সেনাকে কোথায় রাখা হয়েছে তা জানতে চাওয়া হয়। ভারত জানায়, “প্রোটোকল মেনে চুশূল-মোল্ডো পয়েন্টে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-র আটক সেনাকে চীনের হাতে তুলে দেওয়া হবে।”
 
পরে প্রতিশ্রুতি মতো আটক হওয়া চীনা সেনা সদস্যকে হস্তান্তর করা হয়। লাদাখের চুমার-ডেমচক এলাকা থেকে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ওই সেনাকে আটক করে ভারতীয় বাহিনী।

এরই মধ্যে ভারতীয় সেনা সূত্রের খবর, সীমান্তজুড়ে নতুন করে নির্মাণ কাজ শুরু করেছে বেইজিং। শুধু নির্মাণ কাজই নয়, চীনা সেনা বাহিনীর অবস্থানের বদলও ঘটাতে চাইছে চীন। তিব্বতে অধিকৃত আকসাই চীন সীমান্তে সেনা মোতায়েন শুরু করেছে বেইজিং।

আকসাই চীনের পাশাপাশি, ঝিংজিয়াং সীমান্তেও মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা সদস্য। লাদাখের ১ হাজার ৫৯৭ কিমি প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে যে এই শীতে সরছে না চীন, তা বোঝাই যাচ্ছে। ভারতীয় সেনা বাহিনী জানতে পেরেছে আকসাই চীনে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে মাত্র ১০ কিমি দূরে নির্মাণ কাজ শুরু করেছে চীন।

উচ্চপদস্থ ভারতীয় সেনা কর্তা জানিয়েছেন, তিনটি বিশাল নির্মাণ চোখে পড়ছে। সূত্রের খবর, প্রায় ৩ লাখ স্কয়ার ফিট এলাকাজুড়ে চলছে নির্মাণ, যার অর্থ প্রায় ৪টি ফুটবল মাঠের সমান এলাকা। গোগরা হটস্প্রিং এলাকার সমান্তরালে নির্মাণ চালাচ্ছে চীন।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর