২৩ নভেম্বর, ২০২০ ১৩:১৭

‘বেলুচিস্তানে অব্যাহত রয়েছে পাকিস্তানি সেনাবাহিনীর নৃশংসতা’

অনলাইন ডেস্ক

‘বেলুচিস্তানে অব্যাহত রয়েছে পাকিস্তানি সেনাবাহিনীর নৃশংসতা’

খলিল বেলুচ

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে নৃশংসতা অব্যাহত রেখেছে দেশটির সেনাবাহিনী। এমন অভিযোগ করেছেন বালুচ ন্যাশনাল মুভমেন্টের (বিএনএম) প্রধান খলিল বেলুচ। তিনি বলেন, সেনাবাহিনী বেলুচিস্তানের মানুষের ওপর আক্রমণের মাত্রা ও বর্বরতা উভয়ই বাড়িয়ে দিয়েছে। মানুষ রীতিমতো অসহনীয় পরিস্থিতির মধ্যে দিন কাটাচ্ছে বলেও জানান এই বেলুচ নেতা।

খলিল বেলুচের অভিযোগ, গত কয়েকদিন ধরে বেলুচিস্তানের দাস্থ, আওয়ারান ও জাহু এলাকায় সেনা সদস্যদের আক্রমণ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এসব জায়গায় নতুন করে সেনা অভিযান পরিচালনা করার মাধ্যমে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে বলে উল্লেখ করেন তিনি। 

জানা গেছে, গত কয়েক দশকে বেলুচিস্তানের বিভিন্ন জায়গায় প্রায় প্রতিদিনই কোনও না কোনও সেনা অভিযান পরিচালনা করা হয়েছে।

ওই নেতা বলেন, চীন ও পাকিস্তানের মধ্যকার অর্থনৈতিক সহযোগিতা চুক্তি (সিপিইসি) স্বাক্ষরের পর পাকিস্তান সেনাবাহিনী তার বর্বর আচরণের মাত্রা বাড়িয়েছে। দীর্ঘদিনের নির্যাতন ও অত্যাচারে বেলুচিস্তানে পাকিস্তান সরকার কয়েক হাজার মানুষকে হত্যা করেছে, মানুষকে আশ্রয়হারা করেছে এবং বহু মানুষকে বসতি থেকে উচ্ছেদ করেছে।

বেলুচিস্তানের এই নেতা পাকিস্তান সেনাবাহিনীর এমন বর্বর আচরণের বিরুদ্ধে সবাইকে মুখ খোলার আহ্বান জানিয়েছেন। তিনি বেলুচিস্তানে ধারাবহিক হত্যাকাণ্ডের বিরুদ্ধে সবাইকে নীরবতা ভাঙতে বলেন। অঞ্চলটিতে পাকিস্তান সরকার কর্তৃক মানবাধিকার হরণের বিষয়ে সবাইকে সজাগ হওয়ার আবেদন জানান। সূত্র: দ্য বেলুচিস্তান পোস্ট

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর