শিরোনাম
প্রকাশ : ২৯ নভেম্বর, ২০২০ ১৭:২৯
প্রিন্ট করুন printer

জঙ্গি মতাদর্শের পাকিস্তানি ইমামকে ফ্রান্সে দেড় বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

জঙ্গি মতাদর্শের পাকিস্তানি ইমামকে ফ্রান্সে দেড় বছরের কারাদণ্ড

পাকিস্তানি বংশোদ্ভূত সাবেক একজন ইমামকে সোশ্যাল মিডিয়ায় সন্ত্রাসবাদী মতাদর্শ ছড়িয়ে দেওয়ার দায়ে দেড় বছরের কারাদণ্ড দিয়েছে ফ্রান্সের একটি আদালত। কারাভোগ শেষে ৩৩ বছর বয়সী লুকমান হায়দার ফ্রান্সে আর থাকতে পারবেন না। তাকে আজীবন নিষিদ্ধ করা হয়েছে সে দেশে।

জানা গেছে, ফ্রান্সের রাজধানী প্যারিসের পার্শ্ববর্তী ভিলিয়ার্স-লে-বেল এলাকার কুবা মসজিদের সাবেক ইমাম লুকমান হায়দার। ৭ জানুয়ারি ২০১৫ সালে 'চার্লি হেব্দো হত্যাকাণ্ডের' সঙ্গে জড়িত সন্ত্রাসীদের পক্ষে অন্তত তিনটি ভিডিওতে তাকে কথা বলতে দেখা গেছে। ৯, ১০ ও ২৫ সেপ্টেম্বর ভিডিওগুলো পোস্ট করা হয়েছে টিকটকে।

প্রসিকিউটর বলেছেন, একক ব্যক্তি থেকে শুরু করে অগণিত মানুষের কাছে বার্তা পাঠানোর জন্য এরা  সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহার করে। ওইসব ভিডিওতে সাবেক ইমাম লুকমান হায়দার অমুসলিম ও অবিশ্বাসীদের আক্রমণ ও জাহান্নামে পাঠানোর ব্যাপারে কথা বলেছেন। হামলা চালিয়ে যাওয়ার জন্য সন্ত্রাসীদের তিনি ধন্যবাদও জানিয়েছেন।

আদালতে তার বিষয়ে বলা হয়েছে, তার বক্তব্য মানুষের মধ্যে ঘৃণা ছড়িয়ে দিতে পারে এবং আরো বেশি লোককে অস্ত্র হাতে নিতে ও আক্রমণ চালাতে প্ররোচিত করতে পারে।

প্রসঙ্গত, ২০১৫ সালে পাকিস্তান থেকে ফ্রান্সে যান হায়দার। সাজার মেয়াদ শেষে তাকে পাকিস্তানে ফেরত পাঠানো হতে পারে।

সূত্র: উইওনিউজ

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ২২:৩১
প্রিন্ট করুন printer

ফিলিস্তিনিদের নির্মাণাধীন মসজিদসহ বেশ কয়েকটি স্থাপনা ধ্বংস করল ইসরায়েল

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনিদের নির্মাণাধীন মসজিদসহ বেশ কয়েকটি স্থাপনা ধ্বংস করল ইসরায়েল

ইহুদিবাদী ইসরায়েল এবার ফিলিস্তিনের পশ্চিমে একটি নির্মাণাধীন মসজিদসহ বেশ কয়েকটি স্থাপনা ধ্বংস করেছে। ইসরাইলের কয়েকটি সামরিক যান ইয়াতা শহরের পূর্বদিকের এলাকাটি ঘিরে ফেলে আজ বুধবার সকালে এ তাণ্ডব চালায় বলে অভিযোগ পাওয়া গেছে। খবর আনদলু এজেন্সির।

গণমাধ্যমটি বলছে, দখলদার ইসরায়েল ১৪০ বর্গমিটার আয়তনের নির্মাণাধীন মসজিদটি ধ্বংস করে দেয়। একজন প্রত্যক্ষদর্শী বলেন, ইহুদিবাদী ইসরায়েল মসজিদের কাছের একটি বিদ্যালয়ের কূপও ধ্বংস করে দিয়েছে। ঐ কূপের পানি ব্যবহার করতো পাশের একটি বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ২২:০৯
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২১ ২২:১৩
প্রিন্ট করুন printer

যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন
অ্যান্টনি ব্লিনকেন।

যুক্তরাষ্ট্রে জো বাইডেন প্রশাসনের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যান্টনি ব্লিনকেন। মঙ্গলবার মার্কিন কংগ্রেসে উচ্চকক্ষের ভোটাভুটিতে দেশটির ৭১তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তার নিয়োগ চূড়ান্ত হয়েছে। খবর সিএনএনের

এক টুইট বার্তায় ব্লিনকেন তার প্রতিক্রিয়ায় বলেন, ১৯৯৩ সালে স্টেট ডিপার্টমেন্টে আমি কাজ শুরু করেছি। আজ এটা আমার জীবনের জন্য সম্মানের বিষয় যে, ৭১তম সেক্রেটারি অফব স্টেট হিসেবে আমি এই বিভাগের নারী-পুরুষদের নেতৃত্ব দেবো।

এর আগে ওবামা প্রশাসনে সহকারী পররাষ্ট্রমন্ত্রী ও সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব সামলেছেন ৫৮ বছর বয়সী ব্লিনকেন। বারাক ওবামা প্রশাসনের সময়েও দুই মেয়াদে ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন।

এদিকে, তাকে স্বাগত জানিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস। বুধবার ঢাকার মার্কিন দূতাবাস জানায়, ৭১তম সেক্রেটারি অব স্টেট হিসেবে অ্যান্টনি ব্লিনকেনকে নিয়োগ দেওয়া হয়েছে। তাকে স্বাগতম।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ২১:১৪
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২১ ২১:৪৬
প্রিন্ট করুন printer

কাবা শরীফ ও চাঁদের বিরল দৃশ্য দেখা যাবে কাল

অনলাইন ডেস্ক

কাবা শরীফ ও চাঁদের বিরল দৃশ্য দেখা যাবে কাল
ফাইল ছবি

সৌদি আরবের বাসিন্দারা আগামীকাল বৃহস্পতিবার এক বিরল দৃশ্যের সাক্ষী থাকবেন। এদিন পবিত্র কাবা শরীফ ও পূর্ণ চাঁদ একইসঙ্গে দেখা যাবে।  এ খবর জানিয়েছেন অ্যাস্ট্রোনমিক্যাল সায়েন্স সোসাইটির প্রধান প্রকৌশলী মাজিদ আবু জাহরার। 

মিডল ইস্ট মনিটর ও সৌদি গেজেটসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এসেছে, বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) মক্কায় অবস্থিত কাবা শরীফ ও চাঁদ একসঙ্গে দেখা যাবে। এদিন চন্দ্র মাসের চৌদ্দতম দিন থাকবে বলে জানা গেছে।

জানা গেছে, ২০২১ সালে সৌদি আরবে এটাই সর্বপ্রথম চাঞ্চল্যকর ঘটনা হিসেবে গণ্য হতে যাচ্ছে। এদিন কাবা প্রান্তরে চাঁদকে উপভোগ করার জন্য সৌদি আরবের সব শ্রেণি-পেশার মানুষ অনেক ধরনের প্রস্তুতি নিচ্ছেন। 

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালের ২৬ নভেম্বর ও ২৪ ডিসেম্বরে একইভাবে কাবা শরীফ ও  চাঁদকে এভাবে দেখা গিয়েছিল। সর্বশেষ গত বছরের মার্চেও এমন দৃশ্য দেখা যায়। এভাবে প্রতি বছরই দেখা যায়। যা মসজিদুল হারামের ডান দিকে অবস্থান করে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ১৯:১৩
প্রিন্ট করুন printer

স্বামীর মোবাইলে থাকা নিজের পুরনো ছবি চিনতে পারলেন না স্ত্রী, অতঃপর...

অনলাইন ডেস্ক

স্বামীর মোবাইলে থাকা নিজের পুরনো ছবি চিনতে পারলেন না স্ত্রী, অতঃপর...
প্রতীকী ছবি

সম্পর্কের সবচেয়ে বড় শত্রু সন্দেহ। ছোট ছোট অবিশ্বাসের পাথর জমা হতে হতে কখন যে সন্দেহের কঠিন পর্বতে পরিণত হয়, কেউ বলতে পারে না, যার ফলও হয় মারাত্মক। যেমন নিছক সন্দেহের বশে একটি ছবি দেখে স্বামীকে ছুরি দিয়ে কোপালেন মেক্সিকোর লিওনোরা নামের এক নারী। পরে জানা গেল, ছবিটি আদতে তারই যৌবন বয়সের ছিল। ঘটনার তদন্ত করতে গিয়ে হতবাক পুলিশও।

পুলিশ ও স্থানীয়রা জানায়, সন্দেহের বশেই স্বামীর মোবাইল নিয়মিত চেক করতে মেক্সিকোর ওই নারী। আচমকা সেখানে অল্প বয়সের এক নারীর সঙ্গে স্বামীর ছবি দেখতে পান। এতেই ক্ষেপে ওঠেন। রান্নাঘরের ছুরি নিয়েই স্বামী জুয়ানের ওপর ঝাঁপিয়ে পড়েন। এলোপাতাড়ি কোপ দিতে থাকেন।

পরে রক্তাক্ত অবস্থাতে কোনোভাবে স্ত্রীর হাত থেকে ছুরি ছিনিয়ে নিতে সক্ষম হন জুয়ান। তারপরই প্রকাশ্যে আসে আসল সত্য। জুয়ানই লিওনোরাকে জানান, ছবির নারী আসলে তিনিই। ছবিটি সেই সময়ের যখন তারা প্রথম প্রথম প্রেম করতে শুরু করেছিলেন।

জুয়ানের কথা প্রথমে কিছুতেই বিশ্বাস করতে চাননি লিওনোরা। কিন্তু ঠান্ডা মাথায় কথা বলে তাকে ক্ষান্ত করেন জুয়ান। ইতিমধ্যে তাদের চিৎকার শুনে পুলিশে খবর দিয়েছিলেন এক প্রতিবেশী। সেই খবর পেয়ে ঘটনাস্থলে এসে পৌঁছায় পুলিশ। জুয়ানকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। আর লিওনোরাকে গ্রেফতার করা হয়।

পুলিশের এক প্রশ্নে জুয়ান জানান, পুরনো ছবিটি একটু এডিট করে ফোনে স্টোর করেছিলেন তিনি। সেই সময় এমনিতেই লিওনোরা অনেকটা রোগা ছিলেন। তাই নিজের ছবি নিজেই চিনতে পারেননি। স্ত্রীর বিরুদ্ধে জুয়ান এখনো পর্যন্ত কোনো অভিযোগ করেননি বলেই খবর। তবে লিওনোরা মানসিক রোগে আক্রান্ত কি না, তা জানতে মনোবিদের সাহায্য নিচ্ছে পুলিশ।

সূত্র : সংবাদ প্রতিদিন

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৭ জানুয়ারি, ২০২১ ১৮:০০
প্রিন্ট করুন printer

ইরানে ইসরায়েলের হামলার পরিকল্পনা নিয়ে কি বলছে তেহরান

অনলাইন ডেস্ক

ইরানে ইসরায়েলের হামলার পরিকল্পনা নিয়ে কি বলছে তেহরান
প্রতীকী ছবি

ইরানে হামলার শক্তি দখলদার ইসরায়েলের নেই। তাদের এ ধরণের কোনো পরিকল্পনাও নেই বলে জানিয়েছেন ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্টের দপ্তরের প্রধান মাহমুদ ওয়ায়েজি। তিনি বলেন, ইরানসহ এই অঞ্চলের মানুষ দখলদার ইসরায়েলের কর্মকর্তাদের বক্তব্যের ভাষা সম্পর্কে অবহিত। তারা আসলে এ ধরণের বক্তব্যের মাধ্যমে মনস্তাত্ত্বিক যুদ্ধ চালাতে চায়। মনস্তাত্ত্বিক সুবিধা নিতে চায়।

আজ বুধবার ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধানের হুমকির জবাবে এ কথা বলেছেন তিনি। ওয়ায়েজি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন সরকার দখলদার ইসরায়েলের মাধ্যমে প্রভাবিত না হয়ে অন্য দেশগুলোর সরকারের মতো স্বাধীনভাবে সিদ্ধান্ত নেবে বলে আশা করা যায়। যাইহোক ইসরায়েলের বর্তমান হুমকি কেবলি তাদের মনস্তাত্ত্বিক যুদ্ধের অংশ।

এর আগে, গতকাল মঙ্গলবার বর্ণবাদী ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল আবিব কোহাবি দাবি করেছেন, তিনি প্রতিরক্ষা বাহিনীকে ইরানে হামলার ব্যাপারে বিদ্যমান পরিকল্পনার পাশাপাশি বাড়তি অনেকগুলো অভিযান পরিকল্পনা তৈরির নির্দেশনা দিয়েছেন। এর পরই ইরান ইসরায়েলের এই দাবি নিয়ে মুখ খুললো। সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

এই বিভাগের আরও খবর