শিরোনাম
প্রকাশ : ৩ ডিসেম্বর, ২০২০ ২২:৩০
প্রিন্ট করুন printer

আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে আজারবাইজানের প্রায় ২৮০০ সেনা নিহত

অনলাইন ডেস্ক

আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে আজারবাইজানের প্রায় ২৮০০ সেনা নিহত
ফাইল ছবি

নাগর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়ান-আজারবাইজান যুদ্ধ চলাকালীন আজারবাইজানের ২ হাজার ৭শ ৮৩ জন সেনা নিহত হয়েছে এবং শতাধিক সেনা নিখোঁজ বলে দাবি করেছে আজারবাইজান। খবর রয়টার্সের।

বিরোধপূর্ণ নাগোরনো-কারবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের সঙ্গে টানা ছয় সপ্তাহ সংঘাত হয়। এতে আজারবাইজানের ২৭৮৩ জন সেনা নিহত হয়েছেন এবং শতাধিকের বেশি সেনা এখনো নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে আজারবাইজানের কর্তৃপক্ষ। 

এর আগে ২৭ সেপ্টেম্বরের পর থেকে নতুন করে নাগোরনো-কারাবাখে আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে  আজারবাইজানের সেনাবাহিনীর ক্ষয়ক্ষতির বিষয়টি প্রকাশ করেনি বাকু। ১০ নভেম্বর রাশিয়ার মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে চুক্তি হয়। এর আগ পর্যন্ত প্রায় তিন দশক ধরে নাগোরনো-কারাবাখ অঞ্চলটি নিয়ন্ত্রণ করেছে জাতিগত আর্মেনীয়রা। 

১৯৯০ এর দশকে বিরোধপূর্ণ অঞ্চলটিতে যুদ্ধে ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়। এদিকে আর্মেনিয়ার পক্ষ থেকে সামরিক বাহিনীর নিহতের চূড়ান্ত সংখ্যাটি প্রকাশ করা হয়নি। তবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা ১৪ নভেম্বর জানিয়েছেন, ২৩১৭ জন সেনা সদস্য নিহত হয়েছেন।

উল্লেখ্য, এ বছরের ২৭ সেপ্টেম্বর আরম্ভ হওয়া আর্মেনিয়া–আজারবাইজানি যুদ্ধকে বর্তমান বিশ্বের সবচেয়ে সাম্প্রতিক যুদ্ধ হিসেবে আখ্যায়িত করা যায়। এর মধ্য দিয়ে এক শতাব্দীরও বেশি সময় ধরে চলে আসা আর্মেনীয়–আজারবাইজানি দ্বন্দ্বে একটি নতুন অধ্যায়ের সূচনা হয়। 

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর