১৮ ডিসেম্বর, ২০২০ ১৫:৫৫

শিশুর মৃত্যুর জন্য বায়ুদূষণ দায়ী, আদালতের রায়

অনলাইন ডেস্ক

শিশুর মৃত্যুর জন্য বায়ুদূষণ দায়ী, আদালতের রায়

এল্লা আদু কিসি ডেবরা

এল্লা আদু কিসি ডেবরা (৯)। বিট্রিশ শিশু। ২০১৩ সালে তার মৃত্যু হয়। কারণ ছিল শ্বাসকষ্ট। কিন্তু মৃত্যুর প্রকৃত জানতে মামলা করেন শিশুটির অভিভাবক। দীর্ঘ ৬ বছর পর ১৬ ডিসেম্বর সেই মামলায় রায় দিয়েছেন ব্রিটেনের একটি আদালত। রায়ে শিশুটির মৃত্যুর জন্য বায়ুদূষণকে দোষী সাব্যস্ত করা হয়েছে। 

রায়ে বলা হয়েছে, নির্দিষ্ট সহনক্ষমতার চেয়ে অনেক বেশি বিষাক্ত নাইট্রোজেন-ডাই-অক্সাইড ঢুকেছিল শিশুটির দেহে। তাতেই শ্বাসকষ্টের সমস্যায় মৃত্যু হয় তার।

বায়ুদূষণের পাশাপাশি ডেবরার মৃত্যুর জন্য ডাক্তারদের অবহেলাকেও দায়ী করেছেন আদালত। আদালতের পর্যবেক্ষণ বলা হয়েছে, ডেবরার মাকে মেয়ের অসুস্থতার কারণ ঠিকমতো জানানো হয়নি চিকিৎসকদের পক্ষ থেকে। যদি তা করা হতো তাহলে তিনি মেয়েকে সুরক্ষিত রাখতে বিশেষ ব্যবস্থা নিতে পারতেন এবং মৃত্যু এড়ানো যেত।  

আদালতের রায়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন শিশুটির মা। তিনি জানান, ‘এতদিন পর আমার মেয়ে সুবিচার পেয়েছে।’

মৃত্যুর আগে ডেবরাকে ৩ বছরে কমপক্ষে ৩০ বার হাসপাতালে ভর্তি হতে হয়। অর্থাৎ বছরে গড়ে ১০ বার অসুস্থ হয় শিশুটি। 

শিশুটির মৃত্যুর এক বছর পর ২০১৪ সাল থেকে বিচারবিভাগীয় তদন্ত শুরু হয়। তদন্তে ডেবরার বাড়ি লন্ডনের দক্ষিণ-পূর্ব এলাকার পরিবেশ খতিয়ে দেখা হয়। যেখানে শুধু যানজটের কারণেই বাতাসে নাইট্রোজেন ডাই অক্সাইডের মাত্রা অনেক বেশি। প্রতিদিন নিঃশ্বাসের সঙ্গে তা তার শরীরে ঢুকেই শ্বাসকষ্টের সমস্যা তৈরি করেছে। এ ছাড়া, ওই এলাকায় বায়ুদূষণের মাত্রা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া মাত্রা ছাড়িয়ে গেছে অনেক আগেই।

ডেবরার মৃত্যুর কারণ হিসেবে বায়ুদূষণকে দায়ী করা গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন পরিবেশ দূষণ নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা। তারা বলছেন, এ থেকে দূষণ কতটা প্রাণঘাতী হয়ে উঠতে পারে, তা স্পষ্ট বোঝা যাচ্ছে। এটি জনস্বাস্থ্যে জরুরি অবস্থার মতোই সংকটজনক পরিস্থিতি।

সূত্র: নিউইয়র্ক টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর