শিরোনাম
প্রকাশ : ১ জানুয়ারি, ২০২১ ১২:৩৩
প্রিন্ট করুন printer

ইরানের সঙ্গে উত্তেজনার মাঝেই মধ্যপ্রাচ্য থেকে রণতরী-নৌবহর প্রত্যাহার আমেরিকার

অনলাইন ডেস্ক

ইরানের সঙ্গে উত্তেজনার মাঝেই মধ্যপ্রাচ্য থেকে রণতরী-নৌবহর প্রত্যাহার আমেরিকার

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন মধ্যপ্রাচ্য থেকে নিজের রণতরী ‘নিমিত্য’ ও এর সঙ্গে থাকা নৌবহর প্রত্যাহার করে নিচ্ছে। 

পেন্টাগন এক বিবৃতিতে বলেছে, ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস মিলারের নির্দেশে ‘নিমিত্য’ নৌবহরের গত ১০ মাসের দায়িত্ব পালনের মেয়াদ শেষ হয়েছে।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স ও এসোশিয়েটেড প্রেস- এপি জানিয়েছে, পারস্য উপসাগরে উত্তেজনা প্রশমনের উদ্দেশ্যে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। বর্তমানে পারস্য উপসাগর তথা গোটা মধ্যপ্রাচ্যে আমেরিকার একমাত্র বিমানবাহী রণতরী নিমিত্য মোতায়েন রয়েছে যা এ অঞ্চল থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হল। খবর রয়টার্সের।

ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডের এক বছর পূর্তিকে সামনে রেখে যখন ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা বেড়ে গেছে তখন বিমানবাহী রণতরী সরিয়ে নেওয়ার ঘোষণা দিল আমেরিকা।

এর আগে বুধবার আমেরিকার পরমাণু অস্ত্র বহনে সক্ষম দু’টি বি-৫২ বোমারু বিমান আমেরিকা থেকে আকাশে উড়ে মধ্যপ্রাচ্যের আকাশে টহল দিয়ে আবার আমেরিকায় ফিরে গেছে। ওয়াশিংটন ঘোষণা করেছে, ইরানকে সতর্ক করার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইরানের পক্ষ থেকে গত কয়েক দিন ধরে বলা হচ্ছে, দেশটি জেনারেল সোলাইমানিকে হত্যার ঘটনায় জড়িত সবাইকে উচিত শিক্ষা দেবে। ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল মুসাভি গতকাল (বৃহস্পতিবার) তেহরানে বলেছেন, তার দেশ যে অঙ্গীকার করে তা অবশ্যই পূরণ করে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর