৭ জানুয়ারি, ২০২১ ০৯:১১

ট্রাম্পের উস্কানিতেই পার্লামেন্ট ভবনে হামলা: ওবামা

অনলাইন ডেস্ক

ট্রাম্পের উস্কানিতেই পার্লামেন্ট ভবনে হামলা: ওবামা

বারাক ওবামা

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উস্কানিতেই মার্কিন পার্লামেন্ট ভবনে (ইউএস ক্যাপিটল) তার সমর্থকরা তাণ্ডব চালিয়েছে বলে মন্তব্য করেছেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

তিনি এই ঘটনাকে মার্কিন জাতির জন্য চরম অসম্মান ও লজ্জাজনক বলেও মন্তব্য করেন।

তিনি বলেন, “এই সহিংসতা বর্তমান প্রেসিডেন্টের উস্কানির ফল। তিনি নির্বাচনের ফলাফল নিয়ে ভিত্তিহীনভাবে মিথ্যা বলে যাচ্ছেন।  সমর্থকদের বুঝানোর চেষ্টা করছেন যে তিনি বাইডেনের কাছে নির্বাচনে হেরে গেছেন কেবল ডেমোক্র্যাটদের জালিয়াতির কারণে। কিন্তু তার এই অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন।”

উল্লেখ্য, আমেরিকার ক্যাপিটল ভবনে কংগ্রেসের যৌথ অধিবেশনে নির্বাচনে জো বাইডেনের জয় স্বীকৃতির প্রক্রিয়ার সময় তাণ্ডব চালায় ট্রাম্পের দাঙ্গাবাজ সমর্থকরা।

বুধবার যখন ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে (কংগ্রেস) ইলেকটোরাল কলেজের দেওয়া ভোটগুলো গণনা হচ্ছিল এবং তা চূড়ান্তভাবে প্রত্যয়ন করা হচ্ছিল, ঠিক তখনই ট্রাম্প সমর্থক দাঙ্গাকারীরা নিরাপত্তা ব্যারিকেড ভেঙে ক্যাপিটলের ভেতরে প্রবেশ করে। 

এসময় গোলাগুলির ঘটনাও ঘটেছে। এতে অন্তত এক নারী নিহত হয়েছেন।

এ ঘটনায় স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউজার কারফিউ জারি করেন।

এর আগে কংগ্রেস অধিবেশনের বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থী বিভিন্ন গ্রুপের সদস্যরাও ছিল, সেই সমাবেশে দেয়া বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর