১৯ জানুয়ারি, ২০২১ ২২:৩০

থাইল্যান্ডে রাজাকে অপমান, নারীর ৪৩ বছরের কারাদণ্ড!

অনলাইন ডেস্ক

থাইল্যান্ডে রাজাকে অপমান, নারীর ৪৩ বছরের কারাদণ্ড!

থাইল্যান্ডের রাজাকে অবমাননার দায়ে এক নারীকে ৪৩ বছর ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন সেদেশের আদালত। ফেসবুক ও ইউটিউবে রাজাকে অবমাননা করে ভিডিও পোস্ট করায় ওই নারীকে এ শাস্তি দেওয়া হয়েছে। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, ওই নারীর বিরুদ্ধে ২৯টি অপরাধ প্রমাণিত হয়েছে বলে আদালত দাবি করেছে। এদিকে রায় ঘোষণার পর এই দণ্ডের নিন্দা জানিয়েছে থাইল্যান্ডের বিভিন্ন মানবাধিকার গ্রুপ। 

গ্রুপটি জানিয়েছে, দণ্ডিত নারীর বয়স ৬০ এর কোঠায়। থাই আদালত প্রাথমিকভাবে তাকে ৮৭ বছরের কারাদণ্ড দেয়। পরে অপরাধ স্বীকার করে নেওয়ায় দণ্ড অর্ধেক কমিয়ে দেওয়া হয়। তার মামলাটি প্রায় ছয় বছরের পুরনো। 

থাই রাজ অবমাননা আইন কঠোর হওয়া সত্ত্বেও এর বিরুদ্ধে গত কয়েক বছর ধরেই বিক্ষোভ করছেন থাইল্যান্ডের তরুণেরা। আন্দোলনকারীরা থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা’র পদত্যাগ দাবি করছেন। ২০১৪ সালে সেনা অভ্যুত্থানের পর ক্ষমতায় আসা সাবেক সেনাপ্রধান ওচা ২০২০ সালে ফের বিতর্কিত এক নির্বাচনে জয়লাভ করেন।

থাইল্যান্ডের রাজ অবমাননা আইনটি বিশ্বের সবচেয়ে কঠোর আইন হিসেবে পরিচিত। ঠিক কোন কোন বিষয় অবমাননাকর বিবেচিত হবে, বিতর্কিত ওই আইনে তা সুনির্দিষ্ট করা হয়নি। থাই রাজতন্ত্রে যা কিছুই রাজা, রানি, উত্তরাধিকারী কিংবা শাসকের বিরোধিতা হিসেবে চিহ্নিত হয়, তার কারণেই নাগরিকদের সাজা হওয়ার সুযোগ আছে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর