শিরোনাম
প্রকাশ : ৩১ জানুয়ারি, ২০২১ ১৫:৪১
প্রিন্ট করুন printer

পারস্য উপসাগরীয় অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির মূল কারণ পশ্চিমা অস্ত্র: ইরান

অনলাইন ডেস্ক

পারস্য উপসাগরীয় অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টির মূল কারণ পশ্চিমা অস্ত্র: ইরান
সাঈদ খাতিবজাদে

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, পারস্য উপসাগরে অস্থিতিশীলতা সৃষ্টির প্রধান কারণ ফ্রান্স এবং অন্য পশ্চিমা দেশগুলোতে তৈরি অস্ত্র। এসব দেশের অস্ত্রের বন্যা বন্ধ না হওয়া পর্যন্ত কেউ আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রত্যাশা করতে পারে না।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সাম্প্রতিক এক বক্তব্যের জবাবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এসব কথা বললেন।

গত শুক্রবার সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আল-আরাবিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে ফরাসি প্রেসিডেন্ট বলেছেন, ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা নিয়ে নতুন করে আলোচনা হতে গেলে তাতে অবশ্যই জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ দেশ এবং জার্মানি অংশগ্রহণ করবে। এর পাশাপাশি সৌদি আরবের মতো ফ্রান্সের আঞ্চলিক মিত্রদের রাখতে হবে। ম্যাক্রন আরো বলেন, নতুন যে কোনো আলোচনা অত্যন্ত কঠোর হতে হবে।

ম্যাক্রনের এ বক্তব্যের জবাবে সাঈদ খাতিবজাদে বলেন, পরমাণু সমঝোতা হচ্ছে বহু পক্ষের অংশগ্রহণে সই হওয়া একটি আন্তর্জাতিক চুক্তি যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাবের মাধ্যমে অনুমোদিত হয়েছে। এটি কোনোভাবেই নতুন করে আলোচনার বিষয় হতে পারে না এবং এর কোন ধারা-উপধারাও পরিবর্তিত হবে না।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর