শিরোনাম
প্রকাশ : ৯ ফেব্রুয়ারি, ২০২১ ০১:২০
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৫৩
প্রিন্ট করুন printer

চীন লাদাখের 'ব্যাক আপ' বানাচ্ছে! স্যাটেলাইট চিত্র নিয়ে চাঞ্চল্য

অনলাইন ডেস্ক

চীন লাদাখের 'ব্যাক আপ' বানাচ্ছে! স্যাটেলাইট চিত্র নিয়ে চাঞ্চল্য
ফাইল ছবি

এবার চীনের নজর তিব্বতে। তাদের উদ্দেশ্য লাদাখের সেনা ঘাঁটিগুলোর সাপ্লাই লাইন আরও মজবুত করা। ভারতের উপগ্রহ চিত্রে এই অঞ্চলে বিপুল সামরিক ও সাধারণ নির্মাণের প্রমাণ পাওয়া গেছে বলে দাবি করছে ভারতীয় মিডিয়া। এখানে শেষ নয়, বেইজিং অরুণাচল এবং ভুটানের বিতর্কিত সীমান্ত অঞ্চলেও প্রচুর নির্মাণ করেছে। খবর আনন্দবাজার পত্রিকার।

সীমান্তে দু'দেশের মধ্যে উত্তেজনার পরিস্থিতি তৈরি হলে যাতে দ্রুত 'ফরওয়ার্ড বেস'-এ মজুত ও সামরিক অস্ত্রশস্ত্র পাঠানো যায়, তার জন্যই এমন কৌশল নিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপি বলে মনে করেন ভারতীয় বিশেষজ্ঞরা।

উপগ্রহ চিত্র সূত্রে ভারত বলছে, তিব্বতের বিভিন্ন বড় শহর এবং সীমান্ত এলাকার সেনা ঘাঁটিগুলোর মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও সহজ করা হয়েছে। সামরিক পরিকাঠামো গড়ে তোলা হয়েছে লাসা বিমানবন্দরে। ভূমি থেকে আকাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, আকাশ-সুরক্ষা প্রযুক্তি, বিমানসেনার সহযোগী এয়ার বেস, এবং ১০০টি অ্যাটাক হেলিকপ্টার রাখার জন্য অত্যাধুনিক শেড তৈরি হয়েছে।

চীনের এই ঘাঁটি লাদাখে বিমানবাহিনীর অপারেশনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্প্রতি এই সংক্রান্ত ছবি ও খবর প্রকাশিত হয়েছে টুইটারেও। এর মধ্যে রয়েছে রানওয়ে, গোলাবারুদের গুদাম ও সাহায্যকারী পরিকাঠামো তৈরি। এছাড়া  চীনা বাহিনী প্রযুক্তিগত ভাবেও বিপুল পরিবর্তন করেছে। উপগ্রহ চিত্র থেকে স্পষ্ট, অন্তত পাঁচটি নতুন বাঙ্কার তৈরি করা হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর