শিরোনাম
প্রকাশ : ১৬ মার্চ, ২০২১ ২০:২৭
আপডেট : ১৬ মার্চ, ২০২১ ২০:৩৫
প্রিন্ট করুন printer

হুয়াওয়েসহ ৫ চীনা প্রতিষ্ঠান আমেরিকার জন্য হুমকি!

অনলাইন ডেস্ক

হুয়াওয়েসহ ৫ চীনা প্রতিষ্ঠান আমেরিকার জন্য হুমকি!

বিভিন্ন বিষয়ে বিরোধের জের ধরে আমেরিকা হুয়াওয়েসহ চীনের কয়েকটি টেলিকম সংস্থাকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে উল্লেখ করেছে। দেশটির ফেডারেল যোগাযোগ সংস্থা এবং হোমল্যান্ড সিকিউরিটি ব্যুরো রবিবার এই ঘোষণা দেয়। 

আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য হুমকি- এমন যোগাযোগ সরঞ্জাম ও পরিসেবা দেওয়া কোম্পানির তালিকা প্রকাশ েকরা হয়। সেগুলো হল- চীনের হুয়াওয়ে টেকনোলজিস কোম্পানি, জেডটিই করপোরেশন, হিটেরা কমিউনিকেশনস করপোরেশন, হ্যাংজু হিকভিশন ডিজিটাল টেকনোলজি ও জেহিয়াং ডাহুয়া টেকনোলজি কম্পানিকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে।

যোগাযোগের সরঞ্জাম বা পরিষেবা সরবরাহকারী পাঁচটি চীনা সংস্থা মার্কিন আইন অনুসারে এফসিসি এবং হোমল্যান্ড সিকিউরিটি ব্যুরো দ্বারা সংঞ্চালিত ছিলো।  মার্কিন ফেডারেল কমিউনিকেশনস কমিশনের ভারপ্রাপ্ত চেয়ারপারসন জেসিকা রোজনওয়ার্সেল বলেছেন এই পদক্ষেপ আমাদের যোগাযোগ নেটওয়ার্কগুলোর আস্থা ফিরিয়ে নিয়ে আসবে।

২০২০ সালের আগস্টে মার্কিন সরকার এই পাঁচ চীনা প্রতিষ্ঠানের প্রত্যেকটির কাছ থেকেই পণ্য বা পরিষেবা কেনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ট্রাম্প ক্ষমতা থাকাকালীন নিষেধাজ্ঞা জারি করে হুয়াওয়ের উপর। এরপর গেলো মাসে বাইডেন ক্ষমতা থাকাকালীন এই বিষয় নিয়ে ‍যুক্তরাষ্ট্রের সাথে আবারও বসার কথা জানায় হুয়াওয়ের সিইও রেন ঝেংফেই। সেই সাথে চলতি বছর ফেব্রুয়ারিতে হুয়াওয়ে ইউএস সার্কিট কোর্টে আপিল আবেদনের মাধ্যমে এই ঘোষণাকে চ্যালেঞ্জ জানায়।

১৯৮৭ সালে প্রতিষ্ঠা হওয়ার পর সাফল্যের সাথে টিকে আছে হুয়াওয়ে। পরবর্তীতে এটি বিশ্বের বৃহত্তম মোবাইল সরঞ্জাম উৎপাদন প্রতিষ্ঠান এবং বৃহৎ মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর