শিরোনাম
প্রকাশ : ২০ মার্চ, ২০২১ ১৩:১১
আপডেট : ২০ মার্চ, ২০২১ ১৩:৫৯
প্রিন্ট করুন printer

পাকিস্তান ৩৮ শতাংশ অস্ত্র আমদানি করে চীন থেকে

অনলাইন ডেস্ক

পাকিস্তান ৩৮ শতাংশ অস্ত্র আমদানি করে চীন থেকে

পাকিস্তান চীনা অস্ত্রের শীর্ষ গ্রাহক । ২০১৬-২০ সালের মধ্যে মোট ৩৮ শতাংশ অস্ত্র আমদানি করেছে চীন থেকে।

জানা গেছে, চীন থেকে অস্ত্র কেনার বেশ কিছু বড় চুক্তি রয়েছে পাকিস্তানের। ২০২৮ সালের মধ্যে সেসব অস্ত্র পাকিস্তানের কাছে সরবরাহ করার শিডিউল রয়েছে। সেসবের মধ্যে ৫০ টি যুদ্ধ বিমান, আটটি সাবমেরিন এবং চীন থেকে চারটি ফ্রিগেট। এর বাইরে তুরস্কের চারটি ফ্রিগেট কেনার চুক্তিও রয়েছে পাকিস্তানের।

সুইডেনভিত্তিক প্রতিষ্ঠান স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট (এসআইপিআরআই) নতুন এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১১-১৫ সাল পর্যন্ত পাকিস্তান তাদের আমদানি করা অস্ত্রের ৬১ শতাংশ নিয়েছে চীন থেকে। এছাড়া ২০১৬-২০ সালের মধ্যে চীন থেকে পাকিস্তানের অস্ত্র নেওয়ার পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৭৪ শতাংশ। 

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট বলছে, এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর মধ্যে অস্ত্র আমদানি ২০১১-১৫ সালের তুলনায় ২০১৬-২০ সালে এসে ৮.৩ শতাংশ কমে গেছে। ২০১৬-২০ সালের মধ্যে বৃহত্তম অস্ত্র আমদানিকারক দেশ ভারত, অস্ট্রেলিয়া, চীন, দক্ষিণ কোরিয়া এবং পাকিস্তান।

এদিকে, ২০১১-১৫ সালের তুলনায় ২০১৬-২০ সালে এসে ভারতে অস্ত্রের আমদানি ৩৩ শতাংশ কমেছে। ২০১১-১৫ এবং ২০১৬-২০ সালের মধ্যে ভারতে সবচেয়ে বেশি অস্ত্র রপ্তানি করেছে রাশিয়া। ২০১৬-২০ সালের মধ্যে ভারতে অস্ত্র সরবরাহকারী দেশের তালিকায় দুই ও তিন নম্বরে ফ্রান্স ও ইসরায়েল।


বিডি প্রতিদিন/ অন্তরা কবির 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর