১৭ এপ্রিল, ২০২১ ০৯:৩০

কিউবায় ইতি ঘটছে কাস্ত্রো পরিবারের ৬ দশকের নেতৃত্বের!

অনলাইন ডেস্ক

কিউবায় ইতি ঘটছে কাস্ত্রো পরিবারের ৬ দশকের নেতৃত্বের!

রাউল কাস্ত্রো

কিউবায় শেষ হচ্ছে কাস্ত্রো পরিবারের ৬ দশকের নেতৃত্ব। শুক্রবার রাউল কাস্ত্রো জানিয়েছেন, কিউবান কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করছেন তিনি।

১৯৫৯ সালে বিপ্লবের মাধ্যমে দেশটির ক্ষমতায় আসেন তার ভাই ফিদেল কাস্ত্রো। এরপর থেকেই দেশটিতে নেতৃত্ব দিয়ে আসছে এই কাস্ত্রো পরিবার।

৮৯ বছর বয়সী রাউল কাস্ত্রো রাজধানী হাভানায় এক পার্টি সম্মেলনে জানান, তিনি ‘সম্পূর্ণ উৎসাহ ও সাম্রাজ্যবাদবিরোধী চেতনা’ নিয়ে তরুণ প্রজন্মের কাছে কিউবার নেতৃত্ব হস্তান্তর করতে চান।

নেতৃত্ব ছাড়ার বিষয়ে তিনি আরও বলেন, ‘না, না, এই সিদ্ধান্ত নিতে কেউ আমাকে জোর করেনি। যতদিন আমি বাঁচি, স্বদেশকে রক্ষা করার জন্য আমি নিজের পায়ে প্রস্তুত থাকব। বিপ্লব এবং সমাজতন্ত্র আগের চেয়ে আরও বেশি শক্তিশালী এখন।’

কিউবান কমিউনিস্ট পার্টির পরবর্তী প্রধান সেক্রেটারি কে হবেন তা জানাননি রাউল কাস্ত্রো। তবে এর আগে তিনি ইঙ্গিতে জানিয়ে দিয়েছিলেন, ৬০ বছর বয়সী মিগুয়েল দিয়াজ-ক্যানেলের প্রতি তার সমর্থন আছে। যিনি ২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং তরুণ প্রজন্মের কাছে তিনি বিশ্বাসযোগ্যতাও অর্জন করেছেন। এছাড়া কিউবার একদলীয় পার্টি সিস্টেমের বাইরে গিয়ে দেশটিকে অর্থনৈতিকভাবে এগিয়ে নেওয়ার পক্ষে দিয়াজ-ক্যানেল।

চার দিনের সম্মেলন শেষে ভোটের মাধ্যমে রাউল কাস্ত্রোর উত্তরসূরি নির্বাচিত হবে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর