৯ মে, ২০২১ ১৪:৩৭

আফগানিস্তানে তালেবান হুমকির একদিন পরেই গণমাধ্যম কর্মী নিহত

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে তালেবান হুমকির একদিন পরেই গণমাধ্যম কর্মী নিহত

সংগৃহীত ছবি

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর কান্দাহারে গণমাধ্যমকর্মীদের ওপর তালেবানদের হুমকির একদিনের পরেই গত বৃহস্পতিবার (৬ মে) নেমাত রেওয়ান নামের এক গণমাধ্যমকর্মীকে গুলি করে হত্যা করা হয়।

গণমাধ্যমের ওপর এ ধরনের হামলা অনতিবিলম্বে বন্ধ করার আহ্বান জানিয়েছেন আফগানিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রস উইলসন। তিনি জনপ্রিয় সাংবাদিক নেমাত রেওয়ান হত্যাকাণ্ডে গভীর শোক  প্রকাশ করেন। 

টুইটারে তিনি বলেন, ‘আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং টোলোনিউজের সাবেক উপস্থাপক নেমাত রেওয়ানের হত্যাকাণ্ডে আমি মর্মাহত। আফগান গণমাধ্যমের বিরুদ্ধে যে সহিংসতা চলছে তা জঘন্য। আমরা এই হামলার নিন্দা জানাই এবং গণমাধ্যমের ওপর এ ধরনের হামলা দ্রুত বন্ধের আহ্বান জানাচ্ছি। নেমাতের পরিবার ও স্বজনদের প্রতি রইল আমাদের সমবেদনা।’

টোলো নিউজের প্রতিবেদনে বলা হয়, নিহত রেওয়ান দেশটির শীর্ষস্থানীয় গণমাধ্যম টোলো নিউজের সাবেক উপস্থাপক ছিলেন এবং তিনি অর্থ মন্ত্রণালয়ের মিডিয়া কর্মকর্তা হিসেবে দায়িত্বরত ছিলেন। তিনি কান্দাহারে অজ্ঞাত এক বন্দুকধারীর হামলায় তিনি নিহত হন।

এই হামলার একদিন আগেই আফগান গণমাধ্যমকে হুমকি দিয়ে তালেবান মুখপাত্র জাবুল্লাহ মোজাহিদ বলেন, ‘গণমাধ্যমগুলোকে অবশ্যই হুঁশিয়ার হতে হবে। তাদের নিরপেক্ষতা বজায় রাখতে হবে এবং কাবুল প্রশাসনের প্রপাগান্ডার হাতিয়ার হয়ে ওঠা যাবে না।’

প্রসঙ্গত, আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সৈন্য প্রত্যাহার শুরু হতেই তালেবানের পক্ষ থেকে এসব হুমকি আসছে এবং দেশটিতে সহিংসতা বেড়েছে।

সূত্র: এএনআই


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর