১০ মে, ২০২১ ১১:৫৫

এভারেস্টে এবার বিভক্তি রেখা টানছে চীন!

অনলাইন ডেস্ক

এভারেস্টে এবার বিভক্তি রেখা টানছে চীন!

নতুন করে করোনা সংক্রমণ এড়িয়ে চলতে এভারেস্টে চূড়ায় বিভক্তি রেখা টানার সিদ্ধান্ত নিয়েছে বেইজিং। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ায় গতকাল রবিবার বলা হয়, নেপালের দিক থেকে এভারেস্টে ওঠা পর্বতারোহীদের থেকে চীনের তিব্বতের দিয়ে ওঠা আরোহীদের আলাদা করার জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সম্প্রতি নেপালে উদ্বেগজনক হারে করোনা সংক্রমণ বাড়ছে। নেপালের অংশে এভারেস্টের বেসক্যাম্পে এপ্রিলের শেষ দিক থেকে একের পর এক পর্বতারোহী কোভিড-১৯ 'পজিটিভ' হচ্ছেন। দেশটিতে রাজস্ব আয়ের একটি বড় উৎস বিদেশি পর্বতারোহীরা। তাই সংক্রমণের মধ্যেও পর্বতারোহণ বন্ধ করেনি দেশটির সরকার। জুনে বর্ষা শুরুর আগ পর্যন্ত এভারেস্টে আরোহণের এই মৌসুম চলবে।

অন্যদিকে, গত বছর করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকেই চীন বিদেশি পর্বতারোহীদের তিব্বতের অংশ দিয়ে এভারেস্টে ওঠার অনুমতি দিচ্ছে না।

তিব্বতে শেরপাদের একটি ছোট দল এভারেস্টে আরোহণ করে চূড়ায় এ বিভক্তি রেখা টানবেন। কীভাবে এ রেখা টানা হচ্ছে তা পর্যবেক্ষণ করতে ২১ জন চীনা নাগরিক ইতোমধ্যেই তিব্বতের অংশ দিয়ে চূড়ায় যাওয়ার পথে রয়েছেন। তাদের পৌঁছানোর আগেই শেরপারা রেখা টানার কাজ শেষ করবেন বলে জানিয়েছে সিনহুয়া। তবে কীভাবে এ লাইন টানা হবে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার জানা যায়নি। 

এদিকে, বিভক্তি রেখা টানা হলে ওই চীনা পর্বোতারোহীর দলটি ফিরে যাবেন নাকি নিরাপত্তা নিশ্চিত করতে সেখানেই অবস্থান করবেন তাও জানানো হয়নি। এভারেস্টের ওই অঞ্চলকে বলা হয় ডেথ জোন। অক্সিজেনের অভাবে সেখানে অনেক পর্বতারোহী মারা গেছেন।

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর