১৮ মে, ২০২১ ১০:১১

ভারতে ঘূর্ণিঝড় টাউটির আঘাতে নিহত ১২, নিখোঁজ ১২৭

অনলাইন ডেস্ক

ভারতে ঘূর্ণিঝড় টাউটির আঘাতে নিহত ১২, নিখোঁজ ১২৭

সংগৃহীত ছবি

প্রবল শক্তি নিয়ে ভারতের গুজরাতের স্থলভাগে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় টাউটি। গতকাল সোমবার (১৭ মে) সন্ধ্যায় টাউটির দাপটে তছনছ হয়ে যায় গুজরাটের উপকূল। ভারতের পশ্চিম উপকূলের অন্যান্য রাজ্য়েও একই পরিস্থিতির সৃষ্টি হয়। সোমবার রাতে দিউয়ের পূর্ব উপকূল দিয়ে এই ঘূর্ণিঝড় স্থলভাগে প্রবেশ করে। ঝড়ের বেগ ছিল খুব তীব্র। পাশাপাশি উপকূল অঞ্চলে প্রবল বৃষ্টিপাতও হয়।

ভারতীয় আবওহাওয়া অফিসের একটি বিবৃতিতে জানা যায়, ঘূর্ণিঝড় টাউটি স্থলভাগে ঘণ্টায় প্রায় ২০০ কিলোমিটার বেগে প্রবেশ করলেও পরে ঝড়ের গতিবেগ দাঁড়ায় ঘণ্টায় ১৯০ কিলোমিটার। এখনও গুজরাতের উপরেই রয়েছে ঘূর্ণিঝড় টাউটি। তবে তা অনেকটাই শক্তি হারিয়ে ফেলেছে। গুজরাত হতে এই ঘূর্ণিঝড় রাজস্থানে প্রবেশ করবে। তবে এখন ঝড়ের দাপট অনেকটাই কম। তবে অব্যহত রয়েছে বৃষ্টি। 

প্রবল এই ঘূর্ণিঝড়ের প্রভাবে একাধিক এলাকায় উপড়ে গিয়েছে গাছ, বৈদ্যুতিন খুঁটি। সোমবার (১৭ মে) বিকেলের মধ্যে প্রায় ২ লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ঘূর্ণিঝড় টাউটির আঘাতে কমপক্ষে ১২ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আহত হয়েছেন অর্ধশতাধিক। এখনও নিখোঁজ রয়েছেন ১২৭ জন।

ভয়াবহ এই ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাইয়ের কাছে আরব সাগরে একটি বার্জ নৌকা ডুবে যায়। সেই নৌকার ৬০ জনকে ভারতীয় নৌবাহিনী উদ্ধার করেছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে মহারাষ্ট্রেও প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। মুম্বাইয়ে আগত ও মুম্বাই থেকে ছাড়া হবে এমন ৫৫টি বিমান সোমবার বাতিল করা হয়।।

সূত্র: বিবিসি, দ্যা গার্ডিয়ান।

বিডি-প্রতিদিন/তাফসির আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর