শিরোনাম
প্রকাশ : ২৯ মে, ২০২১ ১৩:২২
আপডেট : ২৯ মে, ২০২১ ১৩:২৫
প্রিন্ট করুন printer

শেম অন রিপাবলিকান পার্টি, ট্রাম্পের পক্ষে ভোট পড়ায় চাক শুমারের ক্ষোভ

অনলাইন ডেস্ক

শেম অন রিপাবলিকান পার্টি, ট্রাম্পের পক্ষে ভোট পড়ায় চাক শুমারের ক্ষোভ
ক্যাপিটল হিলে গত ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকদের তাণ্ডব
Google News

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জয় সত্যয়ন ঘিরে গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলা স্তব্ধ করে দিয়েছিল সারা বিশ্বের গণতন্ত্রকামী মানুষদের। যুক্তরাষ্ট্রের সংসদ ভবন ক্যাপিটল হিলে প্রবেশ করে রীতিমতো তাণ্ডব চালিয়েছিল বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। এতে একজন পুলিশ অফিসারসহ প্রাণ হারিয়েছেন ৫ জন। ভাইস প্রেসিডেন্ট ও রিপাবলিকান রাজনীতিবিদ মাইক পেন্সের জীবনও হুমকির মুখে পড়েছিল। সেই তাণ্ডবের ঘটনাটি নিয়ে তদন্তের উদ্যোগকে শুরুতেই বানচাল করে দিয়েছেন রিপাবলিকান সিনেটররা।

১০০ আসনের সিনেটে এ সম্পর্কিত এক প্রস্তাবের পক্ষে শুক্রবার ভোট পড়েছে ৫৪টি। বিপক্ষে পড়েছে ৩৫টি এবং এরা সবাই রিপাবলিকান। উদ্যোগটিকে এগিয়ে নেওয়ার জন্য ৬০ ভোটের প্রয়োজন ছিল।

প্রস্তাবটি পাশ হলে বিষয়টি সম্পর্কে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হতো। ট্রাম্পকেও জবাবদিহিতার আওতায় নিয়ে আসা যেত। কিন্তু সেটি আর সম্ভব হচ্ছে না। প্রস্তাবটি পাশ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সিনেটে ক্ষমতাসীন ডেমোক্রেট দলের নেতা চাক শুমার। তিনি বলেন, রিপাবলিকান পার্টির জন্য লজ্জা। এ দলটি আব্রাহাম লিঙ্কনের দল ছিল। আমাদের আদর্শগত অমিল থাকলেও আমরা সত্যের পক্ষে। কিন্তু আজ আমাদের সহকর্মী রিপাবলিকাদের কারণে দেশবাসী সত্য জানা থেকে বঞ্চিত হলো। এ নিয়ে এখন আর আলোচনা পর্যন্ত করা যাবে না। তারা ট্রাম্পের মতো বড় একজন মিথ্যাবাদীকে বাঁচানোর চেষ্টা করছেন। 

সূত্র : রয়টার্স  


বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর