শিরোনাম
প্রকাশ : ১৭ জুন, ২০২১ ০৫:২২
প্রিন্ট করুন printer

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আরও এক প্রার্থী

অনলাইন ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আরও এক প্রার্থী
সাঈদ জালিলি। ফাইল ছবি
Google News

ইরানের ত্রয়োদশ প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম প্রার্থী সাঈদ জালিলি এবারের নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। এ নিয়ে ভোটাভুটির দুদিন আগে সাত প্রার্থীর তিনজনই প্রতিদ্বন্দ্বিতা থেকে নিজেদের প্রত্যাহার করে নিলেন।

সাঈদ জালিলি বুধবার সন্ধ্যায় ইরানের জনগণকে উদ্দেশ লেখা এক বিবৃতিতে বলেন, দেশের বেশিরভাগ মানুষ সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির প্রতি তাদের সমর্থন ঘোষণা করায় আমি তার সমর্থনে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আমি আশা করছি, বিপ্লব ও ইসলামি শাসনব্যবস্থাকে সমর্থনকারী দেশের প্রতিটি জনগণ রায়িসিকে ভোট দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত করবে।

এর আগে বুধবারই প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে আসার ঘোষণা দেন অপর দুই প্রার্থী মোহসেন মেহের আলীজাদে ও আলীরেজা যাকানি। বুধবার সকালে মেহের আলীজাদে অপর সংস্কারপন্থী প্রার্থী আব্দুন নাসের হেম্মাতির প্রতি সমর্থন জানিয়ে নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

এরপর রক্ষণশীল প্রার্থী আলীরেজা যাকানি অপর প্রতিদ্বন্দ্বী ইব্রাহিম রায়িসির সমর্থনে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান। তিনি ইব্রাহিম রায়িসিকে ভোট দিতে তার সমর্থকদের প্রতি আহ্বান জানান।

যাকানি বলেন, ‘সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির প্রতি ব্যাপক জনসমর্থন লক্ষ্য করা যাচ্ছে। আসলেই তিনি যোগ্য প্রার্থী। আমি নিজেও তাকেই ভোট দেব। কাজেই প্রতিদ্বন্দ্বিতায় আমার আর থাকার প্রয়োজনবোধ করছি না।’

আগামী ১৮ জুন শুক্রবার ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে চূড়ান্ত প্রার্থী হিসেবে অনুমোদন পেয়েছিলেন সাতজন। তিনজন সরে দাঁড়ানোয় এখন প্রার্থী থাকল চারজন। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী জনগণকে ব্যাপকভাবে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে নিজেদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানিয়েছেন।

সূত্র: পার্সটুডে 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর