শিরোনাম
প্রকাশ : ২১ জুন, ২০২১ ০৮:৩৭
প্রিন্ট করুন printer

তাইওয়ানকে বরাদ্দের তিন গুণ বেশি টিকা পাঠাল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

তাইওয়ানকে বরাদ্দের তিন গুণ বেশি টিকা পাঠাল যুক্তরাষ্ট্র
Google News

তাইওয়ানে বরাদ্দের তিন গুণ বেশি ২৫ লাখ ডোজ মডার্নার করোনার টিকা পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে তাইওয়ানকে সাড়ে ৭ লাখ ডোজ টিকা দেওয়ার কথা ঘোষণা দিয়েছিল বাইডেন প্রশাসন। কিন্তু শেষ মুহূর্তে এসে বাইডেন প্রশাসন এই সংখ্যা বাড়িয়েছে। খবর আল জাজিরা'র।

চীনা এয়ারলাইনসের বোয়িং ৭৭৭ ফ্লাইটে টিকার এই চালান রোববার (২০ জুন) তাইওয়ানে পৌঁছায়। দ্বীপাঞ্চলটির স্বাস্থ্যমন্ত্রী ও সেখানকার শীর্ষ এক মার্কিন কর্মকর্তা বিানবন্দরে এই টিকা গ্রহণ করেছেন। তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন ওয়েনও টিকার এই চালান পেয়ে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের কাছে আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেন, দুঃসময়ের বন্ধুই প্রকৃত বন্ধু।

এতে সংক্রমণ নিয়ন্ত্রণে দেশটি আরও বেশি টিকার মজুদ পেয়েছে। টিকা কূটনীতির মাধ্যমে বেইজিংয়ের সঙ্গে ভূরাজনৈতিক প্রতিযোগিতায় লিপ্ত ওয়াশিংটন। তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাইওয়ান-যুক্তরাষ্ট্রের সম্পর্ক অপরিবর্তনীয়। করোনা মোকাবিলায় আমরা ঘনিষ্ঠ সহযোগিতা বজায় রাখবো। মঙ্গলময় শক্তি জয়ী হবে।

তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে দাবি করলেও দ্বীপটিকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ মনে করে যুক্তরাষ্ট্র। তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনও কূটনৈতিক সম্পর্ক না থাকলেও চীনের ক্ষোভের মুখে যুক্তরাষ্ট্রই আন্তর্জাতিক অঙ্গনে এ দ্বীপটির সবচেয়ে গুরুত্বপূর্ণ সমর্থক।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর