১৫ আগস্ট, ২০২১ ১৫:২৮

পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন

মালয়েশিয়া প্রতিনিধি

পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন

মহিউদ্দিন ইয়াসিন

পদত্যাগ করছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন। সোমবার মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহর সাথে সাক্ষাতের পর তিনি পদত্যাগপত্র জমা দেবেন বলে ঘনিষ্ঠ এক সূত্র জানিয়েছে।

সূত্র জানায়, রবিবার সকালে কুয়ালালামপুরে সরকারি জোট পেরিকাতান ন্যাশনালের সদর দফতরে অনুষ্ঠিত সভায় এই ঘোষণা দেন তিনি। দেশটির স্থানীয় গণমাধ্যম তথ্যসূত্রে জানা যায়, আগামীকাল সোমবার (১৬ আগস্ট) মালয়েশিয়ার রাজা আল সুলতান আব্দুল্লাহ ইয়াং দি-পারতুয়ান আগংয়ের কাছে মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি পদত্যাগপত্র পেশ করবেন বলে জানান দেশটির মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য মোহদ রেদজুয়ান মোহাম্মদ ইউসুফ।

তিনি জানান, মন্ত্রিসভার সদস্য ও নিজেদের রাজনৈতিক দলের নেতাকর্মীদের সঙ্গে মৌখিকভাবে বিষয়টি জানিয়েছেন মুহিউদ্দিন ইয়াসিন।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাস মোকাবেলায় শুরু থেকে সফল হলেও এখন চরমভাবে অবনতি হয়েছে দেশটির। এছাড়া অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে রাজাকে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেওয়ার অভিযোগ রয়েছে মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে।

এর মধ্যে গত কয়েকদিন ধরেই চলছে রাজনৈতিক অস্থিরতা। কয়েকজন আইন প্রণেতা বর্তমান ক্ষমতাসীন জোট সরকারের অন্যতম শরিক ও মালয়েশিয়ার বৃহত্তম রাজনৈতিক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনে (ইউএমএনও) যোগ দেওয়ার পর অস্থিরতা আরও বেড়ে যায়।

উল্লেখ্য, কঠোর লকডাউন এর মধ্য দিয়ে চলতি বছরের জুলাইয়ের শেষে তার পদত্যাগের দাবিতে মালয়েশিয়ায় বিক্ষোভ শুরু হয়। এর জেরে গত ৪ আগস্ট এক টেলিভিশন ভাষণে মুহিউদ্দিন ইয়াসিন বলেন, পার্লামেন্টের সদস্যরা তাকে দেশের প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিতে প্রস্তুত কিনা, যাচাই করতে আগামী সেপ্টেম্বরে দেওয়ান রাকাইতে আস্থা ভোট আবেদন করেন। তার আগেই তিনি এই পদত্যাগের সিদ্ধান্ত নেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর