শিরোনাম
২৩ সেপ্টেম্বর, ২০২১ ১৩:১৫
খবর রয়টার্সের

বাইডেনের ফোনের পর আমেরিকায় ফিরছেন ফরাসি রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক

বাইডেনের ফোনের পর আমেরিকায় ফিরছেন ফরাসি রাষ্ট্রদূত

জো বাইডেন (বামে) ও ইমানুয়েল ম্যাকরন

আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার মধ্যে নিরাপত্তা চুক্তিকে (অকাস) কেন্দ্র করে ভীষণ ক্ষুব্ধ ফ্রান্স। এর জেরে কূটনৈতিক টানাপোড়েন চলছে আমেরিকার সঙ্গে। 

চীনবিরোধী এই চুক্তিকে সৃষ্ট মনোমালিন্য দূর করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও ফ্রান্স। বুধবার দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে ফোনালাপের পর ফ্রান্স তাদের রাষ্ট্রদূতকে ওয়াশিংটনে ফেরত পাঠাতে রাজি হয়েছে।

ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার বদলে অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রের পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি নিতে যে চুক্তি করেছে সে বিষয়ে প্যারিসের সঙ্গে আলোচনা না করা ওয়াশিংটনের ভুল হয়েছে বলে স্বীকার করে নিয়েছে হোয়াইট হাউসও।

আধঘণ্টার ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন দুই দেশের সম্পর্কে আস্থা ফেরাতে বিশদ আলোচনা শুরু এবং অক্টোবরের শেষদিকে ইউরোপে মুখোমুখি বৈঠক করার ব্যাপারে একমত হয়েছেন বলে তাদের যৌথ বিবৃতিতে জানা গেছে।

চীনকে ঠেকাতে গত সপ্তাহে আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়া অকাস নামের ঐতিহাসিক নিরাপত্তা চুক্তি করে। এই চুক্তির কারণে ফ্রান্সের সঙ্গে আগেই করা ৪০ বিলিয়ন মার্কিন ডলারের সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে অস্ট্রেলিয়া।

এতেই ক্ষুব্ধ হয় ফ্রান্স। এই চুক্তিকে বিশ্বাসভঙ্গের শামিল বলে মন্তব্য করে দেশটি। চুক্তির জের ধরে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় ফ্রান্স।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর