২৬ সেপ্টেম্বর, ২০২১ ২০:১৬

সোমবার ভারত জুড়ে হরতালের ডাক কৃষক সংগঠনের

কলকাতা প্রতিনিধি

সোমবার ভারত জুড়ে হরতালের ডাক কৃষক সংগঠনের

বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আবারো ভারত জুড়ে হরতালের ডাক দিয়েছে আন্দোলনকারী কৃষকরা। সোমবার (২৭ সেপ্টেম্বর) এই হরতালের ডাক দিয়েছে ‘সংযুক্ত কিসান মোর্চা’। সোমবার সকাল ৬ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এই হরতাল চলবে। 

গত বছরের সেপ্টেম্বর মাসে সংসদে পাশ হয় তিন কৃষি আইন। ২৭ সেপ্টেম্বর ওই তিন কৃষি বিলে রাষ্ট্রপতি স্বাক্ষরের পর তা আইনে পরিণত হয়। কার্যত সেই সময় থেকেই এই বিল প্রত্যাহারের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে কৃষকরা। সেক্ষেত্রে ২৭ সেপ্টেম্বর ওই আইনের দশ মাস পূর্তির দিনই আন্দোলনকারী কৃষকরা ‘ভারত বনধ’এর ডাক দেয়। যদিও সংগঠনের দাবি তাদের ডাকা এই হরতাল হবে শান্তিপূর্ণ, কিন্তু সাধারণ মানুষকে কিছুটা অসুবিধার সম্মুখীন হতে হবে। 

সংযুক্ত কিসান মোর্চার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ১০ ঘণ্টার এই হরতালে কেন্দ্রীয় ও রাজ্য সরকারি অফিস, বাজার, দোকান, কারখানা, স্কুল-কলেজসহ অন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে কোনো কাজ হবে না। সরকারি ও বেসরকারি যানবাহনকেও রাস্তায় চলতে দেওয়া যাবে না। যদিও জরুরি পরিষেবাকে এই হরতালের আওতা থেকে ছাড় দেওয়া হয়েছে। স্বাভাবিক ভাবেই গণপরিবহন, বেসরকারি ব্যবসা, কারখানার কাজকর্ম, অফিসের দৈনন্দিন কার্যকলাপ কিছুটা বিঘ্নিত হতে পারে বলে মনে করা হচ্ছে। 

ইতিমধ্যেই এই হরতালে রাজনৈতিক ছোঁয়াও লেগেছে। কারণ কংগ্রেস, আম আদমি পার্টি (আপ), ডিএমকে, তেলেগু দেশম পার্টি (টিডিপি), সিপিআইএম, সিপিআই, আরএসপি সহ বাম দলগুলি, বহুজন সমাজ পার্টি (বিএসপি), রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), ওয়াই.এস.আর.কংগ্রেস-এর রাজনৈনিতক দলগুলি কৃষকদের এই হরতালকে সমর্থন জানিয়েছে। এর পাশাপাশি বিভিন্ন ট্রেড ইউনিয়ন, শিক্ষক ও ছাত্র সংগঠনগুলিও এই হরতালকে সমর্থন জানাচ্ছে। তামিলনাড়ু, কেরালা, অন্দ্রপ্রদেশের মতো কয়েকটি রাজ্য সরকারও কৃষকদের ডাকা ভারতজুড়ে হরতালকে পূর্ণ সমর্থন জানাবে বলে ঘোষণা দিয়েছে।
 
তবে হরতালকে কেন্দ্র করে আইন শৃঙ্খলা পরিস্থিতির যাতে অবনতি না হয় সেদিকে তাকিয়ে দিল্লি পুলিশ কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। পুলিশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে দিল্লির সীমান্তে যে তিনটি জায়গায় কৃষকরা আন্দোলন চালিয়ে আসছে সেখান থেকে কোনভাবেই তাদেরকে শহরের ভিতরে প্রবেশ করতে দেবে না। পুলিশের অভিমত দিল্লিতে কোনো হরতাল পালনের অনুমতি দেওয়া হচ্ছে না। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর