২৬ অক্টোবর, ২০২১ ০০:০২

সুদানে জরুরী অবস্থা জারি

অনলাইন ডেস্ক

সুদানে জরুরী অবস্থা জারি

জেনারেল আবদেল ফাত্তাহ (ডানে)

সুদানের যৌথ সামরিক বাহিনী অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদকসহ মন্ত্রিসভার বেশিরভাগ সদস্যকে আটক করেছে। সামরিক বাহিনীর প্রধান অন্তর্বর্তী সরকার বিলুপ্ত ঘোষণা করেছেন। এরই মধ্যে সুদান পরিচালনাকারী সভরেন কাউন্সিলের প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান জরুরি অবস্থা ঘোষণা করেছেন। 

জার্মানি সংবাদমাধ্যম ডয়েচ ভেলে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। বলা হচ্ছে, আবদেল ফাত্তাহ ২০২৩ সালের জুলাইয়ের মধ্যে নির্বাচন আয়োজনের পরিকল্পনার কথা জানিয়েছেন। 

উল্লেখ্য, সুদানে তিন দশক ধরে দায়িত্ব পালন করা ওমর আল-বশিরকে ২০১৯ সালের এপ্রিলে পদত্যাগে বাধ্য করা হয়। এর তিন মাস পর দেশ পরিচালনায় সামরিক ও রাজনৈতিক দলের নিয়োগ দেয়া ব্যক্তিদের নিয়ে একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হয়েছিল। ২০২৩ সাল শেষ হওয়ার আগে নির্বাচন আয়োজনের কথা ছিল তাদের।

কিন্তু তার আগেই সোমবার এই ঘটনা ঘটলো। সুদানের রাজধানী খার্তুমের বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনে দেশাত্মবোধক গান প্রচার করা হচ্ছে। প্রধানমন্ত্রী আব্দাল্লা হ্যামডককে আটক করে অভ্যুত্থানের পক্ষে বিবৃতি দিতে বলা হয়েছিল। কিন্তু তিনি তা না করায় তাকে গোপন কোনো জায়গায় নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে তথ্য মন্ত্রণালয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর