২৬ অক্টোবর, ২০২১ ১৯:১৬

ইসরায়েলের বসতি নির্মাণের কঠোর নিন্দা আরব লীগের

অনলাইন ডেস্ক

ইসরায়েলের বসতি নির্মাণের কঠোর নিন্দা আরব লীগের

পশ্চিম তীরে নির্মিত ইসরায়েলি বসতি (ফাইল ছবি)

অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে ইহুদিবাদী ইসরায়েল আরো ১৩০০ বসতি নির্মাণ করবে বলে যে ঘোষণা দিয়েছে কঠোর ভাষায় তার নিন্দা জানিয়েছে আরব লীগ।

সোমবার এক বিবৃতিতে আরব লীগ বলেছে, ফিলিস্তিন জনগোষ্ঠীর বিরুদ্ধে ইহুদিবাদী ইসরায়েল অব্যাহত আগ্রাসন চালিয়ে আসছে, তার অংশ হিসেবে এই বসতি নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছে।

ইহুদিবাদী ইসরায়েলের গৃহায়ন মন্ত্রণালয় রবিবার জানিয়েছে, পশ্চিম তীরের ৮টি অংশে ১৩৫৫টি বসতি নির্মাণ করার জন্য টেন্ডার প্রকাশ করা হয়েছে। এর একদিন পর আরব লীগ কড়া ভাষায় এই বিবৃতি প্রকাশ করল।

ইসরায়েলের মন্ত্রণালয় বলেছে, গত আগস্ট মাসে যে ২০০০ বসতি নির্মাণের ঘোষণা দেয়া হয়েছিল নতুন এই ১৩৫৫ ইউনিট হবে তার বর্ধিতাংশ। পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীরারা এসব ইউনিটে বসবাসের সুযোগ পাবে।

ইজরায়েলি পরিকল্পনার ব্যাপারে আরব লীগ বলেছে, পুরো ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিকরণের অংশ হিসেবে ইসরায়েল এসব বসতি নির্মাণ করছে। এর ফলে পূর্ব বায়তুল মুকাদ্দাসকে রাজধানী করে ভবিষ্যতে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের মাধ্যমে সংকট সমাধানের আশা ক্ষীণ হয়ে আসছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

আরব লীগ আরো বলেছে, ২০১৬ সালের ২৩ ডিসেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২৩৩৪ নম্বর প্রস্তাব অনুসারে অধিকৃত ফিলিস্তিনে যেকোনো বসতি নির্মাণ আন্তর্জাতিক আইন অনুসারে অবৈধ। এক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় ও সংশ্লিষ্ট দেশগুলোকে এগিয়ে আসার জন্য আরব লীগ আহ্বান জানিয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর