২৭ অক্টোবর, ২০২১ ১৫:২১

পাঞ্জাবে ভাঙতে পারে কংগ্রেস, দল গড়ার ঘোষণা সাবেক মুখ্যমন্ত্রীর

অনলাইন ডেস্ক

পাঞ্জাবে ভাঙতে পারে কংগ্রেস, দল গড়ার ঘোষণা সাবেক মুখ্যমন্ত্রীর

অমরিন্দর সিং

ভারতের পাঞ্জাবে কিছুতেই কংগ্রেসের রাজনৈতিক জটিলতা কাটছে না। দলের মধ্যে অসন্তোষ তৈরি হওয়ায় অমরিন্দর সিংকে সরিয়ে চরনজিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রী করা হয়। সেই চান্নির সঙ্গে বিরোধে কংগ্রেস ছাড়ার ঘোষণা দেন নভজ্যোত সিং সিধু। পরে অবশ্য তিনি ফের দলে ফিরেছেন। এবার কংগ্রেসের সদ্য সাবেক মুখ্যমন্ত্রী অমরিন্দর নতুন দল গড়ার ঘোষণা দিয়েছেন। মুখ্যমন্ত্রীর পদ থেকে অপসারিত হয়েই কংগ্রেস ছেড়েছিলেন তিনি। দিল্লি গিয়ে দেখা করেছিলেন বিজেপি নেতা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে।

বুধবার তিনি জানান, এখনও দলের নাম চূড়ান্ত হয়নি। নির্বাচন কমিশন অনুমোদন দিলেই বিস্তারিত জানাবেন। আসন্ন পাঞ্জাব বিধানসভা ভোটে নবগঠিত দল প্রতিদ্বন্দ্বিতা করবেন। ১১৭ আসনে লড়াই করবেন তার দলের প্রার্থীরা। এতে কংগ্রেসের অনেকেই যোগ দেবেন। 

গত সাড়ে চার বছরে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে প্রতিশ্রুতির ৯২ শতাংশ কাজই সম্পন্ন করেছেন দাবি করেছেন ক্যাপটেন অমরিন্দর। তার অপসারণের পরই কংগ্রেসে ক্যাপটেনের বিরোধী বলে পরিচিত এক মন্ত্রী দাবি করেছিলেন যে, মুখ্যমন্ত্রী হিসেবে কাজ করেননি অমরিন্দর সিং। প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছেন, ‘এসব অভিযোগ ভিত্তিহীন, মিথ্যা।’

অমরিন্দর সিং বলেছেন, ‘আমার নতুন দলে প্রচুর সংখ্যায় কংগ্রেসের নেতা, কর্মী, সমর্থক রয়েছেন। ক্রমেই তার প্রমাণ পাবেন।’

কংগ্রেসকে টেক্কা দিতে এবার  বিজেপিতেই আস্থা রাখেছেন ক্যাপটেন অমরিন্দর সিং। জানিয়েছেন, আগামী বিধানসভা ভোটে তার দল বিজেপির সঙ্গে আসন সমঝোতা করবে। তবে, এনডিএ-র প্রাক্তনী অকালী দলের সঙ্গে জোটে যেতে নারাজ অমরিন্দর সিং।


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর