২৮ অক্টোবর, ২০২১ ০৫:১০

চীনকে বার্তা, ৫ হাজার কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের

অনলাইন ডেস্ক

চীনকে বার্তা, ৫ হাজার কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের

ফাইল ছবি

অগ্নি ৫ ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সাফল্যের সঙ্গে উতরে গেল ভারত। আর সেই সঙ্গেই ‘বার্তা গেল সর্বস্তরে, এই দেশও পৃথিবীর শক্তিধর দেশগুলোর সঙ্গে প্রয়োজনে পাল্লা দিতে প্রস্তুত। ৫ হাজার কিলোমিটার পর্যন্ত পাড়ি দিয়ে শত্রু ঘাঁটি উড়িয়ে দিতে সক্ষম এই অগ্নি-৫। 

বুধবার ওড়িশা উপকূলের এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে এটির সফলভাবে পরীক্ষা করা হয়। তবে এই মিসাইলের সফলতার সঙ্গে এটাও বলা হয়েছে, কখনোই প্রথম ব্যবহার করা হবে না এটিকে। সূত্রের খবর, স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের (এসএফসি) হাতে থাকবে এই মিসাইল। একেবারে চীনের অভ্যন্তরে গিয়ে ধ্বংসলীলা চালানোর মতো ক্ষমতা রাখে এই মিসাইল।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, তিনস্তরীয় সলিড ইঞ্জিনের সঙ্গে যুক্ত রয়েছে। একেবারে নিখুঁত নিশানায় ৫ হাজার কিলোমিটার দূরে গিয়ে আঘাত হানতে সক্ষম এই মিসাইল। তবে এটি লঞ্চ করার আগে বারবার পরীক্ষা করে দেখা হয়েছে। 

এদিকে সম্প্রতি লাদাখ সীমান্তে চীনের সঙ্গে সমস্য তৈরি হচ্ছিল ও পিপলস লিবারেশন আর্মি অরুণাচল প্রদেশে তাদের সামরিক কার্যকলাপ বৃদ্ধি করা শুরু করেছিল তখনও একবার শক্তি পরীক্ষা করে দেখা হয়েছিল। অগ্নি সিরিজের একাধিক মিসাইল ও যুদ্ধ বিমান মজুত আছে ভারতের কাছে। এমনকি ভারত এমন অস্ত্র আনছে যেটা শব্দের চেয়েও ৬ গুণ গতিসম্পন্ন। এমনকি ওড়িশাতে এই  হাইপারসোনিক টেকনোলজি ডেমোনস্ট্রেটর ভেহিকেলের সফল পরীক্ষাও হয়েছে। একমাত্র আমেরিকা, চীন ও রাশিয়ার কাছে এই ধরনের অস্ত্র রয়েছে।

সূত্র : হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর