২৮ অক্টোবর, ২০২১ ১২:২৯

তাইওয়ানের জাতিসংঘের সদস্য হওয়ার অধিকার নেই: চীন

অনলাইন ডেস্ক

তাইওয়ানের জাতিসংঘের সদস্য হওয়ার অধিকার নেই: চীন

তাইওয়ানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে দীর্ঘদিন ধরে শীতল সম্পর্ক চলছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র তাইওয়ানকে জাতিসংঘে অন্তর্ভুক্ত করার আহ্বান জানানোর বিরোধিতা করেছে বেইজিং। 

বেইজিংয়ের তাইওয়ান বিষয়ক কার্যালয়ের মুখপাত্র মা জিয়াওগুয়াং মন্তব্য করেন, তাইওয়ানের জাতিসংঘের সদস্য হওয়ার কোনো অধিকার নেই। জাতিসংঘ সার্বভৌম রাষ্ট্রের সরকারগুলোর সংস্থা, তাইওয়ান চীনের অংশ।

এদিকে, চায়না টেলিকমের লাইসেন্স বাতিল করেছে যুক্তরাষ্ট্র। ফলে চীনা টেলিকম প্রতিষ্ঠানটি যুক্তরাষ্ট্রে কার্যক্রম পরিচালনা করতে পারবে না। জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিবেচনা করে যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করেছে যুক্তরাষ্ট্র প্রশাসন।

অন্যদিকে, চীনের জাতিসংঘের সদস্য পদ পাওয়ার ৫০ বছরপূর্তি উপলক্ষে দেওয়া এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, বিশ্বমঞ্চ থেকে তাইওয়ান ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়ায় তিনি ব্যথিত। আন্তর্জাতিক সম্প্রদায় অভূতপূর্ব সংখ্যক জটিল এবং বৈশ্বিক ইস্যুর মুখোমুখি হতে থাকায় এসব সমস্যা নিরসনে সব অংশীদারের অংশগ্রহণ জরুরি। এসব সমস্যার মধ্যে তাইওয়ানে বসবাসকারী ২ কোটি ৪০ লাখ মানুষও রয়েছে।

তিনি আরও বলেন, জাতিসংঘ ব্যবস্থায় তাইওয়ানের অর্থপূর্ণ অংশগ্রহণ কোনো রাজনৈতিক ইস্যু নয়, এটি বাস্তব ইস্যু।

তবে গণতান্ত্রিক তাইওয়ানকে নিজেদের অংশ বলে মনে করে চীন। তারা শক্তি প্রয়োগ করেও  তাইওয়ানের সঙ্গে পুনরায় একত্রিত হতে চায়। 

বিডি প্রতিদিন / অন্তরা কবির

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর