২৬ নভেম্বর, ২০২১ ১৪:০৮

ভারতে পুরুষের তুলনায় বাড়লো নারীর সংখ্যা

দীপক দেবনাথ, কলকাতা

ভারতে পুরুষের তুলনায় বাড়লো নারীর সংখ্যা

স্বাধীনতার পর প্রথমবারের মতো ভারতে পুরুষদের তুলনায় নারীদের সংখ্যা বৃদ্ধি পেল। গোটা দেশে নারী ও পুরুষের অনুপাত হয়েছে ১০২০:১০০০ অর্থাৎ এখন প্রতি ১০২০ নারী পিছু পুরুষের সংখ্যা ১০০০ জন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয় ‘জাতীয় পরিবার ও স্বাস্থ্য জরিপ-৫’ বা (এনএফএইচএস-৫) যে তথ্য সামনে এসেছে তাতে নারীর সংখ্যা পুরুষকে ছাড়িয়ে গিয়েছে। 

২০১৫-২০১৬ সালে এনএফএইচএস-৪’এর তরফে প্রকাশিত রিপোর্টে ১০০০ জন পুরুষের তুলনায় নারীর সংখ্যা ছিল ৯৯১ জন। 
গ্রামেও বেড়েছে জনসংখ্যা। রিপোর্ট অনুযায়ী গ্রামে প্রতি ১০০০ জন পুরুষে নারীর সংখ্যা ১০৩৭ জন, সেখানে শহর এলাকায় প্রতি ১০০০ জন পুরুষে নারী ৯৮৫ জন।

তবে কেবল নারী-পুরুষের অনুপাতই নয়, জন্মের সময় লিঙ্গ অনুপাতও তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে। শেষবার ২০১৫-২০১৬ সালের রিপোর্টে যেখানে প্রতি ১০০০ শিশুতে ৯১৯ জন কন্যা ছিল, সেখানে ২০১৯-২০২০ সালে তা বেড়ে ৯২৯ হয়েছে। 

গত ২৪ নভেম্বর কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় ২০১৯-২১ সালের এনএফএইচসি রিপোর্ট প্রকাশ করে। ১৪ টি রাজ্য ও কেন্দ্র  শাসিত অঞ্চলের প্রায় ৬ লাখ ঘরে এই জরিপ চালায় বলে জানা গেছে। ওই রাজ্যগুলির জনসংখ্যা, জন্মহার, শিশুদের স্বাস্থ্য, পরিবার কল্যাণ, পুষ্টি ও স্বাস্থ্য সম্পর্কিত অন্য বিষয়গুলিও পর্যালোচনা করা হয়েছে। 

জাতীয় পরিবার ও স্বাস্থ্য জরিপের রিপোর্ট অনুযায়ী প্রজননের সংখ্যাতেও নিয়ন্ত্রণ এসেছে। ২০১৫-১৬ সালের রিপোর্ট অনুযায়ী দেশে প্রতি নারী পিছু সন্তানের সংখ্যা ছিল ২.২ সেখানে ২০১৯-২১ সালের রিপোর্ট অনুযায়ী প্রতি নারী পিছু সন্তান এসে দাঁড়িয়েছে ২-এ। 

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর