২ ডিসেম্বর, ২০২১ ১২:৫৩

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন যুদ্ধ পরিকল্পনা

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন যুদ্ধ পরিকল্পনা

ফাইল ছবি

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া মিলে ‘একটি নতুন কর্মক্ষম যুদ্ধ পরিকল্পনা’ তৈরির প্রস্তুতি নিচ্ছে। উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান সামরিক হুমকির প্রেক্ষিতে এ পদক্ষেপ নেয়া হচ্ছে এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা।

বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সিনিয়র কর্মকর্তারা বলেছেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন কৌশল প্রণয়ন করা হবে। আগে পিয়ংইয়ংয়ের সামরিক উন্নয়নের প্রতি নজর দেয়ার পরিবর্তে তাদের আগ্রাসী মনোভাবের প্রতি বেশি গুরুত্ব দেয়া হতো। 

মার্কিন প্রতিরক্ষা বিভাগের এক সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, এটাই হচ্ছে সঠিক কাজ। উত্তর কোরিয়া তাদের সামর্থ্য বাড়িয়েই চলেছে। গত কয়েক বছরে কৌশলগত পরিবেশও বদলেছে। 

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এরইমধ্যে নতুন পরিকল্পনা নিয়ে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলাপ-আলোচনা করতে সিউলে গেছেন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা গত সেপ্টেম্বর থেকে পিয়ংইয়ংয়ের ধারাবাহিক অস্ত্র পরীক্ষা পর্যবেক্ষণ করছেন।

 এসব অস্ত্রের মধ্যে রয়েছে একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র, একটি স্বল্প মেয়াদী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, সাবমেরিক থেকে উৎক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যাকে উত্তর কোরিয়া হাইপারসনিক গ্লাইড বলে দাবি করেছিল।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর