২২ জানুয়ারি, ২০২২ ২০:৫১

এই ভাইরাল ছবির কল্যাণে ‌‘ভাগ্য খুলল’ সিরীয় শরণার্থী পরিবারের

অনলাইন ডেস্ক

এই ভাইরাল ছবির কল্যাণে ‌‘ভাগ্য খুলল’ সিরীয় শরণার্থী পরিবারের

এই ভাইরাল ছবির কল্যাণে ‌‘ভাগ্য খুলল’ সিরীয় শরণার্থী পরিবারের

সিরিয়ায় বোমা হামলায় বাবার পা উড়ে গিয়েছিল। দীর্ঘ গৃহযুদ্ধের বিভীষিকা ছেলের শরীরেও। হাত-পা ছাড়াই জন্ম হয় তার। তুরস্কের একটি শরণার্থী শিবিরে এই ‍বাবা-ছেলের ছবি তোলেন তুর্কি আলোকচিত্রী মেহমেত আসলান। ‘হার্ডশিপ অব লাইফ’ শিরোনামে ওই ছবিটি-  ক্রসে ভর করে দাঁড়ানো  বাবা তার ছেলেকে আকাশে তুলে ধরেছেন। হাসি দুজনের মুখেই। এই বাবার মুনজির এল নেজেল। তার ছেলের নাম মুস্তফা।

ছবিটি ‘সিয়েনা ইন্টারন্যাশনাল ফটো অ্যাওয়ার্ডস’ প্রতিযোগিতায় পাঠান মেহমেত। এরপর সেটি গত বছরের সেরা ছবির পুরস্কার জেতে। ২০২১ সালের জানুয়ারিতে তোলা ওই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষ করে ইতালিতে ভাইরাল হয়।

ভাইরাল হওয়া মুস্তফা এবং তার বাবার ছবিটি মানুষের আবেগকে নাড়িয়ে দেয়। ইতালিতে ছবিটি খবরের শিরোনাম হয়। বাবা-ছেলের চিকিৎসার জন্য তহবিল সংগ্রহ শুরু হয়। সেই সঙ্গে সবাই উৎসব আয়োজকদের বাবা-ছেলের জন্য কিছু করার আহ্বান জানায়। এরপর তুরস্কের শরণার্থী শিবিরে বসবাস করা এই পরিবারকে ইতালিতে আনার উদ্যোগ নেন ‘সিয়েনা ইন্টারন্যালনাল ফটো অ্যাওয়ার্ডস’ কর্তৃপক্ষ।

শুক্রবার শরণার্থী পরিবারটি ইতালি পৌঁছেছে। মুস্তফা ছাড়াও তার চার ও এক বছর বয়সের দুইটি বোন রয়েছে। বাবা-মা এবং তিন ভাইবোনের সবাই ইতালি পৌঁছেছে। 

তুরস্কের আঙ্কারা থেকে বৃহস্পতিবার ইতালির ফ্লাইটে উঠার আগে এক ভিডিওবার্তায় ৬ বছরের মুস্তফা হাসি মুখে বলেছিল, ‘আমরা আসছি, ধন্যবাদ। আমরা ইতালিকে ভালোবাসি।’ 

সূত্র : নিউইয়র্ক টাইমস 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর