৫ এপ্রিল, ২০২২ ০৮:২৮
সিএনএন’র প্রতিবেদন

এই যুদ্ধে হেরে যাবেন পুতিন, দাবি ইয়াতসেনিউকের

অনলাইন ডেস্ক

এই যুদ্ধে হেরে যাবেন পুতিন, দাবি ইয়াতসেনিউকের

পুতিন (বামে) ও ইয়াতসেনিউক এবং ছবির উপর সিএনএন’র নিউজের স্ক্রিনশট।

চলমান এই যুদ্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হেরে যাবেন বলে দাবি করেছেন ইউক্রেনের সাবেক প্রধানমন্ত্রী আর্সেনি ইয়াতসেনিউক। 

একই সঙ্গে ইউক্রেনের চলমান এই সংঘাতকে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে নাটকীয় ঘটনা বলেও দাবি করেছেন।

তিনি বলেছেন, “এটি কেবল একটি বিপর্যয় নয়। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার দোস্ত ও সৈন্যরা ইউক্রেনের জনগণের সাথে যা কিছু করেছে, তা যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ।”

ইয়াতসেনিউক বলেন, সবচেয়ে বড় প্রশ্ন হল পুতিন এবং তার সেনাবাহিনীর শেষ পর্যন্ত কী হবে?

পুতিনকে ব্যক্তিগতভাবে, তার সেনাবাহিনীর প্রতিটি কমান্ডার ও ইউক্রেনের জনগণের বিরুদ্ধে যেসব সৈন্য নৃশংসতা ঘটিয়েছে তাদের প্রত্যেককে কীভাবে বিচারের মুখোমুখি করা যায় তা নিয়ে বিস্তারিত কথা বলেছেন ইউক্রেনের সাবেক এই প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, যদিও রুশ প্রেসিডেন্ট বর্তমানে কোনও চিন্তা ছাড়াই কাজ করছেন বলে মনে হচ্ছে, তবে তার এই রাজত্ব ব্যর্থতায় শেষ হবে।

উল্লেখ্য, গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে আলাদা স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় রাশিয়া। এরপর ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার কথা বলে ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে সামরিক অভিযান শুরু করে রুশ সেনারা। এরই মধ্যে আজ মঙ্গলবার (৫ এপ্রিল) ৪১তম দিনে গড়িয়েছে রুশ বাহিনীর এই অভিযান। এই সময়ে ইউক্রেনের বেশ কয়েকটি শহর দখলে নিয়েছে রুশ সেনারা। তবে প্রবল প্রতিরোধের মুখে পড়ে রাজধানী কিয়েভ ও আশেপাশের এলাকায়। অবশেষে সেখান থেকে পিছু হঁটে রুশ বাহিনী। সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর