২৮ এপ্রিল, ২০২২ ১৯:১৪

মলদোভার বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে হামলা, যা বলছে রাশিয়া

অনলাইন ডেস্ক

মলদোভার বিচ্ছিন্নতাবাদী অঞ্চলে হামলা, যা বলছে রাশিয়া

মলদোভার বিচ্ছিন্নতাবাদী ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলের নিরাপত্তা পরিষদ সম্প্রতি ‘সন্ত্রাসী হামলা’র অভিযোগ তোলে। গত মঙ্গলবার অঞ্চলটির তিরাপসপোল শহরের একটি সামরিক ইউনিটের ওপর এই হামলার দাবি করা হয়।

হামলার পর ইউক্রেন এই ঘটনাকে রাশিয়ার নিরাপত্তা বাহিনীর ‘পরিকল্পিত উসকানি’ বলে অভিহিত করে।

তবে বৃহস্পতিবার রাশিয়া এই হামলার নিন্দা জানিয়েছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা এই ঘটনাকে ‘সন্ত্রাসী কার্যক্রম’ হিসেবে অভিহিত করেছেন। মারিয়া জাকারোভা মলদোভার সিটমহলে উত্তেজনা বৃদ্ধিতে রাশিয়ার উদ্বেগের কথা জানান।

সিএনএনের খবরে বলা হয়েছে, মলদোভার ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলে রাশিয়ার সেনারা কয়েক দশক ধরে বসবাস করছে। তবে অঞ্চলটি আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি।

গত মঙ্গলবার ট্রান্সনিস্ট্রিয়ার রাষ্ট্রীয় নিরাপত্তা ভবনের কাছে হামলায় দুটি রেডিও এন্টেনা ক্ষতিগ্রস্ত হয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, আমরা এই ঘটনাকে ‘সন্ত্রাসী কার্যক্রম’ হিসেবে মনে করি। ওই অঞ্চলকে অস্থিতিশীল করতে এই হামলা হয়েছে অভিযোগ করে ঘটনা তদন্তের আহ্বান জানান তিনি। চলমান সংঘাতে ইউক্রেন ট্রান্সনিস্ট্রিয়াকে টেনে আনার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন তিনি।

সম্প্রতি ইউক্রেনে যুদ্ধ নিয়ে নতুন পরিকল্পনা প্রকাশ করেছে রাশিয়া। নতুন এই পরিকল্পনার অংশ হিসেবে ইউক্রেনের দোনবাস অর্থাৎ পূর্বাঞ্চলের পাশাপাশি দক্ষিণাঞ্চল দখলের দিকে এগোচ্ছে রাশিয়া। এত দিন কেবল রাশিয়ার পক্ষ থেকে পূর্বাঞ্চলে মনোযোগ দেওয়ার কথা বলা হচ্ছিল।

একজন রুশ সামরিক কর্মকর্তা বলেছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলের সঙ্গে দক্ষিণাঞ্চল দখল করতে পারলে মলদোভায় রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়ার সঙ্গে যোগাযোগ স্থাপিত হবে। সূত্র:সিএনএন

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর