২০ মে, ২০২২ ১০:১১

ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগদানের আবেদন: প্রাথমিক আলোচনায় বাধা দিয়েছে তুরস্ক

অনলাইন ডেস্ক

ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগদানের আবেদন: প্রাথমিক আলোচনায় বাধা দিয়েছে তুরস্ক

বুধবার সকালে সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের জন্য আনুষ্ঠানিক আবেদন হস্তান্তর করে। ছবি: সংগৃহীত

পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের বিষয়ে ফিনল্যান্ড ও সুইডেন আনুষ্ঠানিকভাবে যে আবেদন জানিয়েছে, তার প্রাথমিক আলোচনায় বাধা দিয়েছে তুরস্ক। দেশ দুটির আবেদনের কয়েক ঘণ্টার মধ্যেই তুরস্ক এতে আপত্তি জানায় বলে নাম প্রকাশ না করার শর্তে এক কূটনীতিক জানিয়েছেন।

জার্মানভিত্তি সংবাদ মাধ্যম ‘ডয়েচে ভেলে’ এর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন করে। এই আবেদন সফল করতে ন্যাটোর সব সদস্যের অনুমোদন প্রয়োজন।

ডয়চে ভেলের সাংবাদিক টেরি শুলৎসকে ওই নাম প্রকাশ না করার শর্তে ওই কূটনীতিক জানান, তুরস্ক এই প্রস্তাবে আপত্তি জানিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইতোমধ্যে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোয় যোগদান নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছেন। তুরস্ক জানিয়েছে, এই দেশ দুটি কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং সিরিয়ান পিপলস ডিফেন্স ইউনিট (ওয়াইপিজে) কে সাহায্য করছে৷ এই দুই সংস্থাকে তুরস্ক সন্ত্রাসী দল মনে করে। ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাষ্ট্রও পিকেকে-কে সন্ত্রাসী দল হিসেবে আখ্যায়িত করে।

তুরস্ক বাদে ন্যাটোর বাকি সব সদস্য ফিনল্যান্ড এবং সুইডেনের সদস্যপদ নিয়ে আলোচনা শুরুর সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে। সদস্য রাষ্ট্রগুলো এই তিন দেশের মধ্যে সমস্যা সমাধানের আশায় আছে। তারা আশা করছে জুনের শেষে মাদ্রিদ শীর্ষ সম্মেলনের সময় হেলসিঙ্কি ও স্টকহোম ন্যাটোর পর্যবেক্ষক হিসেবে মর্যাদা পাবে। সেক্ষেত্রে দেশ দুটি ভবিষ্যতে ন্যাটোর বৈঠকগুলোতে উপস্থিত থাকতে পারবে। সূত্র: ডয়েচে ভেলে

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর