শিরোনাম
২৪ মে, ২০২২ ১২:৫০

কোয়াড সামিটে দ্বিপাক্ষিক বৈঠকের আগে যা বললেন বাইডেন-মোদি

অনলাইন ডেস্ক

কোয়াড সামিটে দ্বিপাক্ষিক বৈঠকের আগে যা বললেন বাইডেন-মোদি

জাপানের রাজধানী টোকিওতে কোয়াড সামিটে দ্বিপাক্ষিক বৈঠকের আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। উভয় নেতা দুই দেশের মধ্যকার সম্পর্কের প্রশংসা করা ছাড়াও কয়েকটি সহযোগিতার পরিকল্পনা নিয়েও কথা বলেন।

বাইডেন প্রথমে ইন্দো-প্যাসিফিক ইকোনোমিক ফ্রেমওয়ার্ক, এই অঞ্চলের জন্য তার অর্থনৈতিক পরিকল্পনা এবং ভারতে করোনা টিকা সহায়তা নিয়ে কথা বলেন। এরপর তিনি ইউক্রেন ইস্যু নিয়ে কথা বলেন।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যুদ্ধের প্রভাব এবং সমগ্র বৈশ্বিক শৃঙ্খলা নিয়ে কথা বলবেন তিনি।

ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাব কিভাবে প্রশমন করা যায় যুক্তরাষ্ট্র-ভারত তা নিয়ে গভীর  আলোচনা চলমান রাখবে বলেও জানান তিনি। বাইডেন বলেন, একত্রে আমাদের অনেক কিছু করার আছে।  

এরপর বক্তব্য দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কোয়াডের বৈঠককে তিনি খুবই ‘ইতিবাচক এবং কার্যকর’ বলে মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের সম্পর্ককে তিনি ‘আস্থার সম্পর্ক’ হিসেবে অভিহিত করেন। তবে ইউক্রেন ইস্যু নিয়ে  কোনো মন্তব্য করেননি মোদি।

সূত্র: সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর