২৪ জুন, ২০২২ ০৬:৩৭

ইরান কেন হঠাৎ গোয়েন্দাপ্রধান পরিবর্তন করল

অনলাইন ডেস্ক

ইরান কেন হঠাৎ গোয়েন্দাপ্রধান পরিবর্তন করল

ইরানের সদ্য সাবেক গোয়েন্দাপ্রধান মোহাম্মদ তইয়্যেব

মধ্যপ্রাচ্যের দেশ ইরান বৃহস্পতিবার বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) নতুন গোয়েন্দাপ্রধান নিয়োগ দিয়েছে। তবে হঠাৎ করে কেন দেশটি শক্তিশালী সামরিক বাহিনীর গোয়েন্দা প্রধান পরিবর্তন করল তার কোনো ব্যাখা দেয়নি। 

আরব নিউজের খবরে বলা হয়েছে, তেহরান সদ্য সাবেক গোয়েন্দা প্রধানকে বরখাস্ত করেছে। দেশের মধ্যে কয়েকটি টার্গেটকৃত গুপ্তহত্যা এবং অন্তর্ঘাতমূলক কর্মকান্ডের পর ইরান এই সিদ্ধান্ত নিয়েছে। এসব ঘটনার জন্য ইরান বরাবরই  চিরশত্রু ইসরায়েলকে দায়ী করে আসছে।

খবরে আরও বলা হয়েছে, ইস্তামবুলে ইসরায়েলি নাগরিকদের হত্যার পরিকল্পনার অভিযোগে তুরস্কের নিরাপত্তা বাহিনী ৮ ইরানি নাগরিককে আটক করেছে। এরপর ইরান আইআরজিসির গোয়েন্দাপ্রধান হুসেইন তইয়্যেবকে সরিয়ে নুতন গোয়েন্দাপ্রধান নিয়োগ দিয়েছে।

বিগত বেশ কয়েক বছর ধরে ইরান ও ইসরায়েল ছায়া যুদ্ধে লিপ্ত। পরমাণু স্থাপনায় অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ডের জন্য ইরান বরাবরই ইসরায়েলকে দোষারোপ করে আসছে। এছাড়া কয়েকজন বিজ্ঞানী এবং সেনা কমান্ডারকেও হত্যায় ইহুদি রাষ্ট্রটিকে দায়ী করছে তেহরান।

গত ১৩ জুন ইরানের বিমান বাহিনীর একজন কর্মকর্তা হত্যাকাণ্ডের শিকার হন। এছাড়া জুনের শুরুতে আলী ইসমাইলজাদেহ নামে কুদস ফোর্সের অপারেশন বিভাগের একজন কমান্ডার নিজ বাড়ির ছাদ থেকে পড়ে মারা যান। তার আগে ২২ মে রাজধানী তেহরানের পূর্বদিকে কর্নেল সাইয়েদকে একজন আততায়ী ৫টি গুলি করে হত্যা করেন।

তুরস্ক কর্তৃপক্ষ বলছে— ইসরায়েলি পর্যটকদের হত্যা করতে ব্যবসায়ী, পর্যটক এবং ছাত্রের ছদ্মবেশে ইরান কিলিং মিশনে এজেন্ট পাঠিয়েছে। দুইজন করে চারটি গ্রুপে ভাগ হয়ে ইরানের এজেন্টরা প্রতিশোধ নিতে ইসরায়েলি নাগরিকদের ওপর আক্রমণের পরিকল্পনা করছিল। কিন্তু তুর্কি কর্তৃপক্ষ বিপুল পরিমাণ অস্ত্রসহ একটি হোটেলে তাদেরকে আটক করেছে।

এদিকে আসন্ন এবং সত্যিকার বিপদ উপলব্ধি করতে পেরে ইসরায়েল গত সপ্তাহে নাগরিকদের তুরস্ক ত্যাগের আহ্বান জানায়।

তেহরান কর্তৃপক্ষ বলছে, সদ্য সাবেক গোয়েন্দাপ্রধান তইয়্যেবকে বিপ্লবী গার্ড বাহিনী প্রধানের উপদেষ্টা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। নতুন গোয়েন্দাপ্রধান করা হয়েছে গোয়েন্দা সুরক্ষা  ইউনিটের সাবেক প্রধান মোহাম্মদ কাজেমিকে।

তুরস্কে ইসরায়েলি নাগরিকদের হত্যার চক্রান্তের জন্য ইসরায়েল ইরানের গোয়েন্দাপ্রধান তইয়্যেবকে দায়ী করে বক্তব্য দিয়েছে। এ কারণে ইরান গোয়েন্দাপ্রধান পরিবর্তন করেছে বলে ধারণা করা হচ্ছে

বিডিপ্রতিদিনি/কবিরুল    

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর