৩০ জুন, ২০২২ ০৮:৫০

ফিনল্যান্ড-সুইডেনে ন্যাটোর সেনা মোতায়েন হলে জবাব দেওয়ার হুঁশিয়ারি রাশিয়ার

অনলাইন ডেস্ক

ফিনল্যান্ড-সুইডেনে ন্যাটোর সেনা মোতায়েন হলে জবাব দেওয়ার হুঁশিয়ারি রাশিয়ার

ফিনল্যান্ড ও সুইডেনে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সেনা মোতায়েন ও অবকাঠামো স্থাপন করা হলে জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বুধবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে এমন হুঁশিয়ারি দেন তিনি। খবর রয়টার্সের।

ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেনের সাথে যে সমস্যা ছিল, সুইডেন-ফিনল্যান্ডের সাথে তা ছিল না। তারা ন্যাটোর সদস্য হতে চায়, ঠিক আছে। এগিয়ে যাক।

তবে স্পষ্ট বোঝা উচিত, এর আগে কিন্তু আমাদের পক্ষ থেকে তাদের জন্য কোনো ঝুঁকি ছিল না। এখন যদি ন্যাটো সেখানে ঘাঁটি বানিয়ে মস্কোর জন্য হুমকি তৈরি করে, তাহলে রাশিয়াকেও একই ধরনের ব্যবস্থা নিতে হবে বলে জানান পুতিন।

এদিকে, আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ন্যাটোতে যোগদানের আনুষ্ঠানিক আমন্ত্রণ পেয়েছে ফিনল্যান্ড ও সুইডেন। বুধবার স্পেনের মাদ্রিদে ন্যাটোর শীর্ষ সম্মেলনে এই সিদ্ধান্ত হয়। ন্যাটোর সদস্যদেশগুলোর সমন্বয়ে গঠিত পার্লামেন্টে এই সিদ্ধান্ত অনুমোদন পেলেই নরডিক অঞ্চলের দেশ দুটির সদস্যপদ চূড়ান্ত হবে।

এর আগে দেশ দুটিকে জোটে নেওয়ার বিরোধিতা থেকে সরে আসে তুরস্ক। এতে ন্যাটোতে যোগদানের পথ পরিষ্কার হয় সুইডেন ও ফিনল্যান্ডের।

ন্যাটো সম্মেলনের এক বিবৃতিতে বলা হয়, জোটে যোগদানের জন্য ফিনল্যান্ড ও সুইডেনকে আমন্ত্রণ জানানোর ৩০ সদস্যরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে রাশিয়াকে আনুষ্ঠানিকভাবে মিত্রদের নিরাপত্তার প্রতি ‘সবচেয়ে মারাত্মক ও সরাসরি হুমকি’ হিসেবে বিবেচনা করার বিষয়ে সদস্যদেশগুলো একমত হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর