৬ জুলাই, ২০২২ ০৯:১২

করোনার সংক্রমণ কমায় আন্তর্জাতিক ফ্লাইট বাড়াল চীন

অনলাইন ডেস্ক

করোনার সংক্রমণ কমায় আন্তর্জাতিক ফ্লাইট বাড়াল চীন

ফাইল ছবি

করোনার সংক্রমণ কমায় আন্তর্জাতিক ফ্লাইট বাড়িয়েছে চীন। রাশিয়া এবং ফিলিপাইনের সাথে আরও ফ্লাইট বৃদ্ধি কথা জানানো হয়েছে। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট'র। রাশিয়া ও চীনের মধ্যে বর্তমানে প্রতি সপ্তাহে দুটি বাণিজ্যিক ফ্লাইট চলাচল করে। মঙ্গলবার মস্কোতে চীনা দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, বর্তমান দুটি ফ্লাইট থেকে বাড়িয়ে আটটি করা হবে।

ছয়টি অতিরিক্ত ফ্লাইটের মধ্যে আগের রুটগুলি পুনরায় চালু করা হবে। এরমধ্যে তিনটি মস্কো এবং বেইজিং, শেনজেন এবং চেংডুর মধ্যে। নতুন তিনটি পরিষেবা মস্কো এবং বেইজিং, মস্কো এবং সাংহাই, সেন্ট পিটার্সবার্গ এবং চেংডুস রুটে চালু হবে। 

এর আগে গত সপ্তাহে দেশটিতে করোনা সংক্রমণ কমে আসায় চীনা দূতাবাস এবং এয়ারলাইন্সগুলির আরও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার এ ঘোষণা আসে।

গত বৃহস্পতিবার (৩০ জুন) এয়ার চায়না জানায়, তারা ইউরোপ ও এশিয়ার শহরগুলোতে আন্তর্জাতিক ফ্লাইট শুরু করেছে। প্রায় একই সঙ্গে চায়না ইস্টার্ন এয়ারলাইন্স, চায়না সাউদার্ন এয়ারলাইন্স, হেইনান এয়ারলাইন্স ও শিয়ামেন এয়ারলাইন্স আন্তর্জাতিক রুটগুলোতে বিমান চলাচল শুরুর ঘোষণা দেয়। তবে ভারতের সাথে এখনও বিমান চলাচল শুরু হয়নি।  

উল্লেখ্য, ২০২০ সালের শুরুর দিকে প্রথমে চীনেই ধরা পড়ে করোনা সংক্রমণ। এরপর তা সারাবিশ্বে ছড়িয়ে মহামারীর রূপ নেয়। মহামারির শুরুতেই ২০২০ সালের মার্চ মাসেই চীনের সিভিল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করে। এর ফলে বিশ্বের শতাধিক দেশের সঙ্গে দেশটির বিমান চলাচল বন্ধ হয়ে যায়।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর