১৪ জুলাই, ২০২২ ১৬:৪৩
আল জাজিরার প্রতিবেদন

গোতাবায়া রাজাপাকসে পালালেও দেশেই থাকছেন মাহিন্দা রাজাপাকসে

অনলাইন ডেস্ক

গোতাবায়া রাজাপাকসে পালালেও দেশেই থাকছেন মাহিন্দা রাজাপাকসে

শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে

অর্থনৈতিক সংকট থেকে সৃষ্ট বিশৃঙ্খলার জেরে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগের প্রতিশ্রুতি পূরণ না করে দেশ ছেড়েছেন। তবে তার বড় ভাই  শ্রীলঙ্কার সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে (৭৬) দেশ ছাড়ছেন না। তার একজন ঘনিষ্ঠ সহযোগী এই তথ্য জানিয়েছেন। খবর আল জাজিরার

তবে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, দেশত্যাগ না করার বিষয়ে আদালতে মুচলেকা দিয়েছেন মাহিন্দা রাজাপাকসে।

খবর অনুসারে, গোতাবায়া রাজাপাকসের বড় ভাই মাহিন্দা রাজাপাকসে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ছিলেন। কিন্তু চরম আর্থিক দুর্দশা নিয়ে দেশে গণবিক্ষোভের মুখে গত মে  মাসে তিনি পদত্যাগ করেন। গত ৯ মে মাহিন্দার সমর্থকেরা বিক্ষোভকারীদের ওপর হামলা চালান। এর জেরেই তাকে পদত্যাগ করতে হয়।

এ নিয়ে একটি মামলার কারণে আদালত তার দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছেন। শ্রীলঙ্কা ও ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, মাহিন্দা এখন শ্রীলঙ্কার উত্তর-পূর্বাঞ্চলে একটি নৌঘাঁটিতে রয়েছেন।

এদিকে মাহিন্দা ও গোতাবায়া রাজাপাকসদের ছোট ভাই বাসিল রাজাপাকসে (৭১) গোতাবায়ার সঙ্গে দেশ ছেড়ে পালানোর চেষ্টা করেছিলেন। কিন্তু বাসিল দেশ ছাড়তে পারেননি। ১২ জুলাই গোতাবায়া ও তার পরিবারের সদস্যদের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন বাসিলা। কিন্তু বিমানবন্দরে অভিবাসন কর্মকর্তারা তাদের সবাইকেই আটকে দেন।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর