১১ আগস্ট, ২০২২ ২১:২২
রয়টার্সের প্রতিবেদন

স্যাটেলাইট চিত্রে ক্রিমিয়ায় রুশ বিমানঘাঁটির ধ্বংসাত্মক দৃশ্য

অনলাইন ডেস্ক

স্যাটেলাইট চিত্রে ক্রিমিয়ায় রুশ বিমানঘাঁটির ধ্বংসাত্মক দৃশ্য

রাশিয়ার দাবি- হামলা নয়, সমরাস্ত্রের গুদামে বিস্ফোরণ ছিল এটি

রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপের সাকি বিমান ঘাঁটিতে মঙ্গলবার শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণে বিমানঘাঁটিতে ক্ষয়ক্ষতির তথ্য গোপন রাখলেও রাশিয়া জানিয়েছে, হামলা নয়, সমরাস্ত্রের গুদামে বিস্ফোরণ ছিল এটি।

তবে প্রকাশিত স্যাটেলাইট চিত্রে বিমানঘাঁটির ভয়াবহ অবস্থা দেখা গেছে। বেশ কয়েকটি বিমান ধ্বংস হয়েছে বলে উপগ্রহচিত্রে প্রকাশ পেয়েছে।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের খবর বলছে, বিস্ফোরণের ঘটনা আক্রমণজনিত হতে পারে এবং কিয়েভ দূরবর্তী লক্ষ্যে আঘাতের সক্ষমতা পেতে পারে।

ফার্ম প্লানেট ল্যাবসের প্রকাশ করা ছবিতে সাকি বিমানঘাঁটির কাছে তিনটি বড় গর্ত লক্ষ্য করা গেছে। দক্ষিণপশ্চিম উপকূলের এই ঘাঁটি বিস্ফোরণ পরবর্তী অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

যদিও রাশিয়া- বিমান ধ্বংস হয়েছে এমন তথ্য অস্বীকার করে বলছে, মঙ্গলবারের বিস্ফোরণ দুর্ঘটনাজনিত।

অন্যদিকে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা রয়টার্সে পাঠানো এক বার্তায় বলেন, ‘অফিশিয়ালি আমরা হামলা করা হয়েছে বলছি না আবার অস্বীকারও করছি না। অনেক বিষয় আছে যার কারণে এটা ঘটতে পারে।

পশ্চিমা বিশেষজ্ঞরা বলছেন, ক্ষতির পরিমাণ এবং আঘাতের স্পষ্ট নির্ভুলতা ইউক্রেনের শক্তিশালী নতুন সক্ষমতার ইঙ্গিত দেয়।

রাশিয়া ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে। বর্তমান কৃষ্ণসাগরের ঘাঁটি হিসেবে এটিকে ব্যবহার করছে দেশটি। দক্ষিণ ইউক্রেনে রুশ সেনাদের কাছে রসদ পাঠাতেও এই উপদ্বীপ ব্যবহার করছে মস্কো।

বিডিপ্রতিদিন/কবিরুল 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর