১৮ আগস্ট, ২০২২ ১২:৪৬
ডেইলি মিররের প্রতিবেদন

২৪ আগস্ট দেশে ফিরতে পারেন সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া

অনলাইন ডেস্ক

২৪ আগস্ট দেশে ফিরতে পারেন সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া

আগামী ২৪ আগস্ট দেশে ফিরতে পারেন বিক্ষোভের মুখে পদত্যাগ করা সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। গতকাল রাশিয়ায় নিযুক্ত দেশটির সাবেক রাষ্ট্রদূত উদয়ঙ্গা ওয়েরাতুঙ্গা এই ইঙ্গিত দেন। একই সাথে তিনি বলেন, সাবেক প্রেসিডেন্ট দেশের জন্য কাজ করবেন। 

ডেইলি মিররের খবরে বলা হয়েছে, দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া আগামী ২৪ আগস্ট শ্রীলঙ্কায় পৌঁছাবেন বলে জানান সাবেক রাষ্ট্রদূত উদয়ঙ্গা ওয়েরাতুঙ্গা। 

এদিকে সাংবাদিকদের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে উদয়ঙ্গা ওয়েরাতুঙ্গা বলেন, তিনি দায়িত্ব নিয়েই বলছেন আগামী সপ্তাহে গোতাবায়া দেশে ফিরবেন। তবে, এই তারিখ পরিবর্তন হতে পারে। আমি আজ দায়িত্ব নিয়েই বলছি। তবে পরবর্তীতে তিনি (গোতাবায়া) দেশের ফেরার তারিখ পরিবর্তন করলে, আমি কোনো সাহায্য করতে পারব না। 

সাবেক প্রেসিডেন্ট আবারও দেশটির রাজনীতির সাথে যুক্ত হবেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে রাশিয়ায় নিযুক্ত দেশটির সাবেক রাষ্ট্রদূত উদয়ঙ্গা ওয়েরাতুঙ্গা বলেন, তিনি (গোতাবায়া) ভালো রাজনৈতিক ব্যক্তিত্ব নন। তবে তিনি একজন দক্ষ অফিসার। আমি মনে করি না দেশের জনগণ আবারও বোকা হবে। তিনি রাজনীতিক হিসেবে মোটেও দক্ষ নন। তবে তিনি সামরিক অফিসার হিসেবে বেশ দক্ষ।

একই সাথে উদয়ঙ্গা ওয়েরাতুঙ্গা আরও বলেন, মাহিন্দা রাজাপাকসের যে রাজনৈতিক প্রজ্ঞা রয়েছে, সেটা গোতাবায়ার নেই। এই কারণেই তিনি ভুল করেছিলেন। 

প্রসঙ্গত, গত জুলাইয়ে বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালিয়ে যান গোতাবায়া রাজাপাকসে। সামরিক বিমানযোগে প্রথমে মালদ্বীপ পরে সেখান থেকে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইটে পাড়ি জমান সিঙ্গাপুরে। এরপর গত ১১ আগস্ট সিঙ্গাপুর ছেড়ে থাইল্যান্ডে আশ্রয় নেন তিনি। বর্তমানে সেখানকার একটি হোটেলে অবস্থান করছেন গোতাবায়া। দেশটির সরকার তাকে হোটেল ছেড়ে বাইরে বের না হওয়ার জন্য পরামর্শ দিয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর