৭ অক্টোবর, ২০২২ ০২:০৫
আইএমএফের সতর্কবার্তা

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার ঝুঁকি বাড়ছে

অনলাইন ডেস্ক

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার ঝুঁকি বাড়ছে

আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা ধেয়ে আসছে বলে সতর্কবার্তা দিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিজির জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা সভায় এমন আশঙ্কার কথা জানিয়েছেন তিনি।

ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, ২০২৩ সালের বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল, বৈশ্বিক পরিস্থিতির কারণে তা কমানো হয়েছে। এছাড়া আগামী ২০২৬ সালের মধ্যে বৈশ্বিক উৎপাদন কমবে প্রায় ৪ ট্রিলিয়ন ডলারের সমপরিমাণ।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার ঝুঁকি বাড়ছে জানিয়ে তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার সেনা অভিযান নাটকীয়ভাবে অর্থনীতিতে আইএমএফের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছে।

বর্তমান অর্থনৈতিক পরিবেশকে ‘ঐতিহাসিক ভঙ্গুরতার সময়’ বলে অভিহিত করেন আইএমএফ’র ব্যবস্থাপনা পরিচালক

তিনি বলেন, পৃথিবীজুড়ে অর্থনীতির চাকা ঠিকমতো সচল হচ্ছে না। যদি এই অবস্থা চলতে থাকে তাহলে আগামী দুই বছর বিশ্বের এক তৃতীয়াংশ দেশের অর্থনীতির সংকোচন অব্যাহত থাকবে।

ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, ২০২২ সালের শুরুতে আমাদের আশা ছিল, আগামী ২০২৩ সালের মধ্যে বৈশ্বিক প্রবৃদ্ধির হার হবে অন্তত ৩ দশমিক ২ শতাংশ। কিন্তু গত কয়েক মাসের বৈশ্বিক পরিস্থিতিতে আমরা এই লক্ষ্যমাত্রা তিনবার সংশোধন করেছি। এখন আমরা ধারণা করছি, আগামী বছরে প্রবৃদ্ধির হার থাকবে ২ দশমিক ৯ শতাংশ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর