১৭ নভেম্বর, ২০২২ ২৩:১৪

উড়োজাহাজ বিধ্বস্তে রাশিয়াকে ‘দোষী’ করে রায়, জেলেনস্কির প্রতিক্রিয়া

অনলাইন ডেস্ক

উড়োজাহাজ বিধ্বস্তে রাশিয়াকে ‘দোষী’ করে রায়, জেলেনস্কির প্রতিক্রিয়া

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের আকাশে ২০১৪ সালে এমএইচ১৭ নামে মালয়েশিয়ার একটি যাত্রীবাহী উড়োজাহাজ বিধ্বস্ত হয়। এই ঘটনায় ২৮৩ জন যাত্রীসহ মোট ২৯৮ জন নিহত হন।

বৃহস্পতিবার নেদারল্যান্ডসের একটি আদালত রায় দিয়েছে, রাশিয়ার তৈরি বাক ক্ষেপণাস্ত্রের আঘাতে মালয়েশিয়ার যাত্রীবাহী বিমানটি বিধ্বস্ত হয়েছিল। ডাচ আদালতের রায়ে রাশিয়ার তিন ব্যক্তি এবং ইউক্রেনের পূর্ব অঞ্চলের রুশ সমর্থিত একজন বিচ্ছিন্নতাবাদীকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তাদেরকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ প্রদান করা হয়েছে।

এই ইস্যুতে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, হেগের আদালত থেকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এসেছে। এমএইচ-১৭ ভূপাতিত করার দায়ে প্রথম রায় হয়েছে। ঘটনার মাস্টারমাইন্ডদের বিচারের মুখোমুখি করা গুরুত্বপূর্ণ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘দায়মুক্তির বোধ নতুন অপরাধে পরিচালিত করে। আমাদেরকে অব্যশ্যই বিচারহীনতার মরীচিকা দূর করত হবে। রাশিয়ার সকল নারকীয়তার শাস্তি আজ অথবা আগামীকাল অবধারিত।’

এদিকে ডাচ আদালতের রায়ের পর প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ডাচ আদালতের মতামত তারা পরীক্ষা-নিরীক্ষা করে দেখবেন।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেছে, যে সময় (২০১৪ সালের জুলাই) বিমানটি বিধ্বস্ত হয়, সে সময় পূর্ব ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী শক্তির ওপর রাশিয়ার পূর্ণ নিয়ন্ত্রণ ছিল।

ডাচ আদালতের রায়ের পর রাশিয়ার উপ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইভান নেচহেভ সাংবাদিকদের বলেন, ‘আমরা এই রায় স্টাডি করব। এরপর রাশিয়ার পক্ষ থেকে আনুষ্ঠানিক মন্তব্য করা হবে।’ সূত্র: আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর