২৯ নভেম্বর, ২০২২ ১৫:৩৬

ইউক্রেনে ১৬০ জেনারেলসহ ১৫০০ সামরিক কর্মকর্তা হারিয়েছে রাশিয়া: ইন্ডিপেনডেন্টের রিপোর্ট

অনলাইন ডেস্ক

ইউক্রেনে ১৬০ জেনারেলসহ ১৫০০ সামরিক কর্মকর্তা হারিয়েছে রাশিয়া: ইন্ডিপেনডেন্টের রিপোর্ট

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

নয় মাসেরও বেশি সময় ধরে চলা ইউক্রেন যুদ্ধে রাশিয়া দেড় হাজারেরও বেশি সামরিক কর্মকর্তাকে হারিয়েছে। নিহতদের মধ্যে রুশ সামরিক বাহিনীর ১৬০ জেনারেল রয়েছেন।

মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, উন্মুক্ত তথ্যের ওপর ভিত্তি করে রুশ সামরিক বাহিনীর কর্মকর্তাদের প্রাণহানির এই তথ্য তৈরি করা হয়েছে। সেখানে সোশ্যাল মিডিয়া ও প্রকাশ্যে প্রাপ্ত অন্যান্য তথ্যকে সংযুক্ত করা হয়েছে। এছাড়া রুশ সেনা কর্মকর্তাদের প্রাণহানির এই সংখ্যাটি কিলডইনইউক্রেন (KilledInUkraine) নামে একটি টুইটার হ্যান্ডেলে সংকলিত হয়েছে। ওই অ্যাকাউন্টে ইউক্রেনে রুশ সেনাদের হতাহতদের বিষয়ে প্রকাশিত রাশিয়ান নিবন্ধগুলো পোস্ট করা হয়ে থাকে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পর থেকেই পশ্চিমাদের বাধা উপেক্ষা করে পূর্ব ইউরোপের দেশটিতে চলছে রুশ সেনাদের সামরিক অভিযান। রাশিয়া ইউক্রেনে নিহতের প্রকৃত সংখ্যা জানায়নি।

মার্চের শেষ সপ্তাহে রুশ সংবাদমাধ্যম জানিয়েছিল, ইউক্রেনে নিজেদের ১ হাজার ৩৫১ সেনার প্রাণহানি হয়েছে। এরপর রাশিয়া আনুষ্ঠানিকভাবে হতাহত নিয়ে কোনো তথ্য জানায়নি। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর