১ ডিসেম্বর, ২০২২ ০৭:১৪

সিরিয়া-তুরস্কের উত্তেজনা নিরসনে প্রস্তুত ইরান

অনলাইন ডেস্ক

সিরিয়া-তুরস্কের উত্তেজনা নিরসনে প্রস্তুত ইরান

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে টেলিফোনালাপ করেছেন সলামিক প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান

ইসলামিক প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেছেন, সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় তুরস্কের নিরাপত্তা উদ্বেগের বিষয়টি তেহরান বুঝতে পারে। দুই দেশের মধ্যকার বিদ্যমান মতপার্থক্য দূর করার বিষয়ে ইরান মধ্যস্থতা করতে প্রস্তুত বলেও তিনি জানান।

আমির আব্দুল্লাহিয়ান বলেন, তুরস্কের উদ্বেগ দূর করার জন্য সেগুলো যথাযথভাবে শনাক্ত করা দরকার এবং এজন্য দুই দেশের মধ্যে নিরাপত্তা আলোচনা অব্যাহত থাকা জরুরি। সামরিক অভিযানের মাধ্যমে এর কোনো সমাধান হবে না।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিরাপত্তা উদ্বেগ দূর করার জন্য তুরস্ক স্থল বাহিনীর অভিযান চালাবে বলে যে ঘোষণা দিয়েছে তা কোনোভাবেই বিদ্যমান সমস্যার সমাধানে সাহায্য করবে না বরং ক্ষতি ডেকে আনবে এবং পরিস্থিতি জটিল হবে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লুর সঙ্গে মঙ্গলবার সন্ধ্যায় টেলিফোন আলাপে এসব কথা বলেন আমির আব্দুল্লাহিয়ান।

টেলিফোন আলাপে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী সিরিয়া পরিস্থিতিতে তার দেশের অবস্থান তুলে ধরেন এবং দুই দেশের মধ্যকার সংকট নিরসনের ক্ষেত্রে ইরানের ভূমিকায় প্রশংসা করেন। তিনি বলেন, দু দেশের মধ্যে অবশ্যই পরামর্শ অব্যাহত থাকতে হবে।

সূত্র : পার্সটুডে 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর