১৯ ডিসেম্বর, ২০২২ ১২:৪৯

ইরাকের তেলসমৃদ্ধ শহরে সন্ত্রাসী হামলা, ৯ পুলিশ কর্মকর্তা নিহত

অনলাইন ডেস্ক

ইরাকের তেলসমৃদ্ধ শহরে সন্ত্রাসী হামলা, ৯ পুলিশ কর্মকর্তা নিহত

প্রতীকী ছবি

ইরাকের উত্তর-মধ্যাঞ্চলীয় তেলসমৃদ্ধ শহর কিরকুকের কাছে এক বোমা হামলায় অন্তত নয়জন ফেডারেল পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন বলে দেশটির নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন। 

রবিবার কিরকুক থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সাফরা গ্রামের কাছে এ হামলা চালানো হয়। হামলায় আহত দুই পুলিশ কর্মকর্তার অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

ইরাকের একজন ফেডারেল পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, হামলাকারীরা একটি বিস্ফোরণ ঘটানোর পর হালকা অস্ত্র দিয়ে পুলিশ কর্মকর্তাদের একটি গাড়িতে সরাসরি গুলি চালায়। উগ্র জঙ্গি গোষ্ঠী আইএস (দায়েশ) তাদের টেলিগ্রাম চ্যানেলে পোস্ট দিয়ে এই হামলার দায়িত্ব স্বীকার করেছে।

আইএস ২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বিস্তীর্ণ এলাকা দখল করে নিলেও ২০১৯ সাল নাগাদ ইরান ও রাশিয়ার নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী অভিযানে সম্পূর্ণ পর্যুদস্ত হয়। তবে এই জঙ্গী গোষ্ঠির সন্ত্রাসীরা এখনও মাঝেমধ্যে নিরাপত্তা বাহিনীর ওপর হামলা চালিয়ে তাদের অস্তিত্বের জানান দেয়।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আল-সুদানি আইএস জঙ্গিদের কঠোর হাতে দমন করার নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, সন্ত্রাসীরা যাতে এ ধরনের হামলা চালানোর সুযোগ না পায় সেজন্য জনগুরুত্বপূর্ণ স্থানগুলো নিয়মিত পরিদর্শন করতে হবে।

ইরাকের রাজধানী বাগদাদ থেকে ২৩৮ কিলোমিটার দূরে অবস্থিত কিরকুক শহরটি কুর্দি সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা নিয়ন্ত্রণে নিয়েছিল। প্রায় পাঁচ বছর আগে ২০১৭ সালে তাদের হটিয়ে দিয়ে সেখানে পুনরায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিল ইরাকের নিরাপত্তা বাহিনী। কিন্তু আইএসআইএলের সদস্যদের হামলার মুখে সেখান থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছিল ইরাকের সরকারি বাহিনী। এরপর এর নিয়ন্ত্রণ নেয় কুর্দি আঞ্চলিক সরকার। সূত্র: বিবিসি, আল জাজিরা

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর