৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০৯:০৬

ধ্বংসস্তূপের নিচে থেকে বাঁচাও বাঁচাও আর্তনাদ

অনলাইন ডেস্ক

ধ্বংসস্তূপের নিচে থেকে বাঁচাও বাঁচাও আর্তনাদ

বিবিসির নিউজের স্ক্রিনশট

একের পর এক শক্তিশালী ভূমিকম্পে বিধ্বস্ত হয়ে গেছে তুরস্কের দক্ষিণাঞ্চল ও প্রতিবেশী সিরিয়ার সীমান্তবর্তী এলাকা। সেখানে বেড়েই চলেছে লাশের স্তুপ। এতে রিপোর্ট লেখা পর্যন্ত নিহতের সংখ্যা ৪ হাজার ৩৭২ জনে দাঁড়িয়েছে।

স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে এই ভূমিকম্প আঘাত হানে। বিগত একশ’ বছরেরও বেশি সময় ধরে তুরস্কে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প এটি। এদিকে, প্রধান ভূমিকম্প আঘাত হানার পরবর্তী দুই ঘণ্টার মধ্যে কমপক্ষে ৪২টি আফটারশক হয় বলে জানিয়েছে তুরস্ক।

ভয়াবহ এই ভূমিকম্পে দুই দেশে ধসে পড়েছে শত শত বাড়িঘর। সেগুলোর নিচে আটকা থাকা মানুষদের বাঁচাতে চলছে উদ্ধার অভিযান।

তবে ভূমিকম্পের বিস্তৃতি এবং ধ্বংস এতই বিশাল যে, উদ্ধারকারীরা সব জায়গায় পৌঁছাতে পারছেন না। এছাড়া তুষারপাত, বৃষ্টি এবং অতিরিক্ত ঠাণ্ডার কারণে ব্যহত হচ্ছে উদ্ধার কাজ।

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় হাতেই প্রদেশে সারারাত কোনও উদ্ধার কাজ করা যায়নি। এখানে মঙ্গলবার সকালেও কোনও উদ্ধারকর্মী পৌঁছতে পারেননি।

হাতেই প্রদেশের দেনিজ নামের এক পুরুষ বাসিন্দা জানিয়েছেন, সেখানে অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচের আটকা পড়ে আছে। তারা সাহায্যের জন্য আর্তনাদ করছেন। কিন্তু উদ্ধারকারীর না আসায় তারা কিছুই করতে পারছেন না।

বৃষ্টির মধ্যে চোখ ভেজা কান্নারত দানিজ বলেছেন, “তারা (ধ্বংসস্তুপের নিচে আটকে পড়া মানুষ) চিৎকার করছেন। কিন্তু কেউ আসছে না।”

“আমরা হতাশ, ও আল্লাহ….তারা চিৎকার করছে। তারা বাঁচাও বাঁচাও বলে আর্তনাদ করছে। কিন্তু আমরা তাদের বাঁচাতে পারছি না… সকাল থেকে এখানে কেউ নেই,” বলছিলেন দেনিজ। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর